অনলাইনে ক্লাসে দেশ সেরা জাবি, সেরা দশে কুবি

করোনাকালীন চলতি বছরের এপ্রিল মাসে অনলাইন ক্লাসের দিক থেকে দেশে প্রথম সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে কুমিল্লাবিশ্ববিদ্যালয়।

অনলাইনে ক্লাসে দেশ সেরা জাবি, সেরা দশে কুবি

রোববার (৯ মে, ২০২১) বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন এন্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) তাঁদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে।

তালিকায় থাকা তথ্য অনুযায়ী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে সর্বমোট ক্লাস হয়েছে এক হাজার ১২৫টি এবং এতে অংশগ্রহণকারী ছিল ৫৪ হাজার ৬৪টি জন। ক্লাসের সময় এক হাজার ৩৪২ ঘণ্টা। এই হিসেব অনুযায়ী, তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের স্থান সপ্তম।

তালিকার শীর্ষে আছে যথাক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, লালমাটিয়া মহিলা কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

এরপর অষ্টম, নবম ও দশম স্থানে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

করোনার শুরু থেকে বিডিরেন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন ক্লাসের প্রাযুক্তিক সুবিধা দিয়ে আসছে।

গত ৯ মে তাঁরা এপ্রিল, ২০২১ এর তথ্যের ভিত্তিতে সর্বশেষ তালিকা প্রকাশ করেন। এক্ষেত্রে তাঁরা চারটি তালিকা করে।

পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজগুলো নিয়ে প্রথম, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে দ্বিতীয় তালিকা, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় নিয়ে তৃতীয় এবং অন্যান্য প্রতিষ্ঠান নিয়ে চতুর্থ তালিকা প্রকাশ করে।

পাবলিক ও সরকারি কলেজগুলোর তালিকায় মোট ৫৩টি প্রতিষ্ঠান স্থান পায়। আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে মোট ৫৭টি প্রতিষ্ঠান।

এছাড়া ১০টি মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়এবং অন্যান্যের তালিকায় ছয়টি প্রতিষ্ঠান স্থান পায়।

দৈনিক সত্যের সকাল / মাঈনুদ্দীন (কুবি)

পূর্ববর্তী খবরইংল্যান্ড আইপিএল খেলতে ক্রিকেটারদের ছাড়পত্র দেবে না
পরবর্তী খবরকোভিড-১৯ পরীক্ষার নতুন ফি নির্ধারণ

Leave a Reply