অবশেষে কাতারে দ্বিতীয় দফা আলোচনায় সম্মতি দিলেন প্রেসিডেন্ট গনি।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি (ছবি:- সংগৃহীত)

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে তার সরকারের দ্বিতীয় দফা আলোচনা অনুষ্ঠানে সম্মতি দিয়েছেন। আফগান প্রেসিডেন্টের মুখপাত্রের বরাত দিয়ে কাবুল থেকে আইআরআইবি’র সংবাদদাতা এ তথ্য জানিয়েছেন।

প্রেসিডেন্ট গনির মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি এক টুইটার বার্তায় লিখেছেন, তালেবানের সঙ্গে আলোচনায় আফগান প্রতিনিধিদলের নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহর আবেদন এবং দ্বিতীয় দফা আলোচনা যথাসময়ে শুরু করার স্বার্থে প্রেসিডেন্ট গনি এ বিষয়ে সম্মতি জানিয়েছেন।

তবে দ্বিতীয় দফার পরও যদি আলোচনা অব্যাহত রাখতে হয় তাহলে তা আফগানিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে হবে বলে সিদ্দিকি জানান। এতদিন প্রেসিডেন্ট গনির সরকার আর কাতারে আলোচনা না করার ওপর জোর দেয়ার পাশাপাশি আফগানিস্তানের কোথাও এই আলোচনার ভেন্যু ঠিক করার আহ্বান জানিয়ে আসছিল। কিন্তু তালেবান কঠোরভাবে আফগানিস্তানের মাটিতে আলোচনায় বসার বিরোধিতা করছে।

অবশেষে কাতারে দ্বিতীয় দফা আলোচনায় সম্মতি দিলেন প্রেসিডেন্ট গনি।
দোহায় প্রথম দফা শান্তি আলোচনার একটি দৃশ্য

এর আগে আব্দুল্লাহ আব্দুল্লাহ গতকাল কাবুলে বলেছিলেন, আলোচনার স্থান নির্ধারণের ব্যাপারে সিদ্ধান্তহীনতার কারণে যেন মূল আলোচনা পিছিয়ে না যায়। তিনি কাতারের রাজধানী দোহায় দ্বিতীয় দফা আলোচনার ব্যাপারে নিজের অনাপত্তির কথাও জানান। আগামী ৫ জানুয়ারি এ আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

এর আগের দোহায়ই প্রথম দফা আলোচনা হয় যা তিনমাস ধরে চলে। ওই আলোচনায় কেবলমাত্র পরবর্তী বৈঠকগুলোর কার্যসূচি ঠিক করা সম্ভব হয়। আসন্ন আলোচনায় যুদ্ধবিরতি, আফগানিস্তানের ভবিষ্যত রাজনৈতিক কাঠামো, সংবিধান, নারীর অধিকারসহ আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। #

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরবুধবার থেকে পাবনার সকল রুটে পরিবহন ধর্মঘট।
পরবর্তী খবরগ্যাস পাইপ লাইনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রাখালবালকের হামলার সমতুল্য: রাশিয়া

Leave a Reply