আগামীকাল পদত্যাগ করবেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন আগামীকাল (সোমবার) দেশটির রাজার কাছে পদত্যাগপত্র জমা দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। মালয়েশিয়ার জাতীয় সংসদে আস্থা ভোটে হেরে যাওয়ার পর তিনি এই সিদ্ধান্ত নেন।

আজ মালয়েশিয়ার মন্ত্রিসভার একজন সদস্যের বরাত দিয়ে দেশটির নিউজ পোর্টাল মালয়েশিয়াকিনি এই খবর দিয়েছে। পত্রিকাটি জানিয়েছে, মহিউদ্দিন ইয়াসিন রাজাকে বলবেন যে, তিনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করতে চান না।

মালয়েশিয়ার মন্ত্রিসভার সদস্য মোহাম্মদ রেজুয়ান নিউজ পোর্টালটিকে বলেন, আগামীকাল মন্ত্রিসভার একটি বিশেষ বৈঠক হবে। এরপর প্রধানমন্ত্রী পদত্যাগপত্র জমা দেয়ার জন্য রাজপ্রাসাদের উদ্দেশ্যে রওনা হবেন।

গত বছর প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আকস্মিকভাবে পদত্যাগ করলে মহিউদ্দিন ইয়াসিন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। ২২২ আসনের সংসদে সামান্য ব্যবধানে তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা ছিল। কিন্তু সম্প্রতি জোট সরকারের বৃহত্তম দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন জোট সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। এতে মহিউদ্দীনের ক্ষমতায় থাকার সম্ভাবনা ক্ষীণ হয়ে পড়ে।

করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর মহিউদ্দিন সরকারের নেয়া বেশ কিছু পদক্ষেপ এবং কয়েক দফা লকডাউনের কারণে প্রধানমন্ত্রী কঠোর সমালোচনা ও ক্ষোভের মুখে পড়েন। মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ করোনাভাইরাসের কারণে জারি করা জরুরি অবস্থা তুলে নেয়ার আহ্বান। রাজার সঙ্গে পরামর্শ না করে জরুরি অবস্থা জারি করার জন্য রাজা মহিউদ্দিন সরকারের তিরস্কার করেন।

রাজা জরুরি অবস্থা তুলে নেয়ার কথা বললেও প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন তা করেন নি। এরপর দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো মহিউদ্দিনের পদত্যাগ দাবি করে। এক পর্যায়ে জোট সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নেয় ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন। এতে মহিউদ্দিনের সরকারের পতন অনিবার্য হয়ে ওঠে।

পূর্ববর্তী খবর‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেছে তালেবান
পরবর্তী খবরআফগানিস্তানের ‘প্রেসিডেন্ট হচ্ছেন’ তালেবান নেতা আবদুল গনি বারাদার

Leave a Reply