আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

আজ ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। বাংলাদেশের ৭ম বিশ্ববিদ্যালয় হিসেবে আজ ১৭তম বর্ষে পদার্পণ করল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। প্রতিবছর ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হয়। তবে এবার ঈদে মিলাদুন্নবী ও লক্ষ্মীপূজার জন্য আনুষ্ঠানিকভাবে ২১ অক্টোবর দিবসটি পালন করা হবে।

১৮৫৮ সালে প্রতিষ্ঠিত ব্রাহ্ম পাঠশালাটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয় ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫’ অনুমোদনের মাধ্যমে।

১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, উনসত্তরের গণঅভ্যুত্থানে ও একাত্তরের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে তৎকালীন জগন্নাথ কলেজের শিক্ষার্থীদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। ভাষা আন্দোলনে সর্বপ্রথম শহীদ হন জগন্নাথ কলেজের হিসাববিজ্ঞান বিভাগের ছাত্র রফিক উদ্দিন আহমদ।

২০০৫-০৬ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। চারটি অনুষদ, ২২টি বিভাগে প্রায় ২৬ হাজার শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়। এর প্রথম উপাচার্য ছিলেন- অধ্যাপক ড. সিরাজুল ইসলাম খান। বর্তমানে ১১ একর জমির ওপর মোট ১১টি ভবনে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদ, ৩৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউট (আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) রয়েছে। ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ নামে একটি আবাসিক ছাত্রী হল, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য নিজস্ব পরিবহন সুবিধা রয়েছে।

পূর্ববর্তী খবরপবিত্র ঈদে মিলাদুন্নবী আজ
পরবর্তী খবরঈশ্বরদীতে মাদক বিরোধী অভিযানে ইয়াবাসহ ব্যাবসায়ী আটক

Leave a Reply