আজ বিশ্ব ‘ধরিত্রী দিবস’

আজ ২২ এপ্রিল, বিশ্ব ধরিত্রী দিবস। পরিবেশ সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধির জন্য ‘রিস্টোর আওয়ার আর্থ’ প্রতিপাদ্য নিয়ে এই বছর পালিত হচ্ছে বিশ্ব ধরিত্রী দিবস। পৃথিবীর প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতনা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সাল থেকে প্রতিবছর এই দিবসটি পালিত হয়েছে আসছে।

যখন করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্বই থমকে আছে তখন দিবসটি পালিত হচ্ছে খুব নীরবে। ১৯৭০ সালে জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাস্তায় নেমে এসেছিলেন যুক্তরাষ্ট্রের প্রায় দুই কোটি মানুষ। সেই থেকেই দিবসটির সূত্রপাত। ১৯৭০ সালে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন দিবসটির প্রচলন করেন। এ কারণে পরবর্তী সময়ে তাকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হয়।

অন্যদিকে ধরিত্রী দিবসের ২০ বছর পূর্তিতে ১৯৯০ সালে আরেকটি বড় আন্দোলন শুরু হয়। ওই বছর বিশ্বজুড়ে প্রায় ২০ কোটি মানুষ ধরিত্রী দিবস পালন করেন। পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বিল ক্লিনটন সিনেটর নেলসনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন।

এ বছর ধরিত্রী দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষ সম্মেলনের আয়োজন করেছেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জলবায়ু পরিবর্তন-বিষয়ক ভার্চুয়াল সম্মেলনে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুই দিনের এই সম্মেলন শুরু হচ্ছে। বিশ্বের বেশ কয়েকজন নেতাকে সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন।

পূর্ববর্তী খবরবিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩০ লাখ ৭১ হাজার ছাড়াল
পরবর্তী খবরকেন ঐশ্বরিয়া অন্তরঙ্গ দৃশ্য করেন না , জানালেন অভিষেক

Leave a Reply