আন্তর্জাতিক গণিত দিবস আজ

আজ রোববার পালিত হবে আন্তর্জাতিক গণিত দিবস। সারা বিশ্বের সঙ্গে মিল রেখে দেশে দিনটি উদযাপনে অংশ নেবে বাংলাদেশ গণিত সমিতি। এ দিনটিকে পাই দিবস হিসেবেও পালন করা হয়। এ উপলক্ষে একটি অনলাইন অনুষ্ঠানে যুক্ত হবেন বিশ্বের প্রথিতযশা গণিতবিদরা। প্রতিবছর দিবসের একটি নতুন থিম ঠিক করা হয়। এ বছর দিবসের মূল প্রতিপাদ্য ‘উন্নত বিশ্বের জন্য গণিত’। আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন কমিটির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

 

অন্য বছরগুলোর মতো এবারও বাংলাদেশ গণিত সমিতি দিনটি উদযাপনের জন্য বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশ সময় বিকেল ৩টায় কর্মসূচির উদ্বোধন করবেন নরওয়ের এনটিএনইউ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গাণিতিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও আন্তর্জাতিক গণিত ইউনিয়নের মহাসচিব ড. হেজ হোল্ডেন। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হবেন বাংলাদেশে ফ্রান্স দূতাবাসের উপ-রাষ্ট্রদূত ফ্রাঙ্ক গ্রুটজমাচ্যার। এতে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত থাকবেন এ বছর জি বারট্রান্ড রাসেল পুরস্কার পাওয়া ফ্রান্সের সরবোন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. মাইকেল ওয়াডশিমডট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনির হাসান।

 

অনুষ্ঠানটির আর্থিক ও কারিগরি সহায়তা করে ‘রেলিসোর্স’ এবং মিডিয়া পার্টনার হিসেবে আছেন সমকাল, আরটিভি, ডেইলি নিউ এজ ও ক্যাম্পাসলাইভ২৪.কম।

 

 

সূত্র:- দৈনিক শিক্ষা।

পূর্ববর্তী খবরবোরেলকে লেখা জারিফের চিঠিতে নতুন কোনো পরিকল্পনা নেই: ইরান
পরবর্তী খবরএমপিও শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা নিয়ে আলোচনার আশ্বাস শিক্ষামন্ত্রীর

Leave a Reply