32 C
Dhaka
Wednesday, August 17, 2022

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য গনি সরকার দায়ী: ইমরান খান

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য দেশটির সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারকে দায়ী করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।তিনি মঙ্গলবার ইসলামাবাদে এক ব্ক্তব্যে সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনিকে অকর্মন্য ও দুর্নীতিগ্রস্ত বলে উল্লেখ করেন।

তিনি বলেন, আফগান জনগণের মধ্যে গনি সরকারের কোনো গ্রহণযোগ্যতা ছিল না।আর দেশটির বর্তমান পরিস্থিতির জন্য ওই অবৈধ সরকার সবচেয়ে বেশি দায়ী।

পাকিস্তানের প্রধানমন্ত্রী অভিযোগ করেন, অতীতে যেসব গোষ্ঠী পাকিস্তানের নিরাপত্তার জন্য হুমকি বিবেচিত হতো সেসব গোষ্ঠীকে পাকিস্তানে হামলা চালানোর জন্য আফগানিস্তান ও ভারত পৃষ্ঠপোষকতা দিত।

আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে আন্তর্জাতিক সমাজের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া উচিত বলে মন্তব্য করেন ইমরান খান। তিনি বলেন, আফগানিস্তান বর্তমানে আরেকটি ক্রান্তিকাল অতিক্রম করছে। কাজেই দেশটির সহিংসতা বন্ধ করে শান্তি প্রতিষ্ঠার স্বার্থে তালেবান সরকারের সঙ্গে কাজ করা উচিত।

গত মাসে মাত্র কয়েকদিনের ব্যবধানে তালেবান গোটা আফগানিস্তান দখল করে নেয়। এই গোষ্ঠীকে সামরিক পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করা হয়।গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখল করার পর থেকে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বেশ কয়েকবার তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।#

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো