27 C
Dhaka
Sunday, December 4, 2022

আমেরিকায় চলতি মাসেই মারা যাবে এক লাখ ১৫ হাজার মানুষ

আমেরিকায় চলতি জানুয়ারি মাসে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারিতে আরো এক লাখ ১৫ হাজার মানুষ মারা যাবে। করোনাভাইরাসের মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে এরইমধ্যে তিন লাখ ৪৮ হাজার মানুষ মারা গেছে।

ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন সম্ভাব্য এই মৃত্যুর কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের প্রতিবেদনে জানিয়েছে, গত মাসে আমেরিকায় ৭৭ হাজার ৫০০ মানুষ মারা গেছে।

গত শুক্রবারের তথ্য মতে- আমেরিকায় এরইমধ্যে সংক্রমিত রোগীর সংখ্যা দুই কোটি ছাড়িয়ে গেছে। আশঙ্কা করা হচ্ছে- ক্রিসমাসের পরে আমেরিকায় মৃত্যুর নতুন একটি ঢেউ আছড়ে পড়েছে এবং তার ফলে এই এক লাখ ১ ৫ হাজার মানুষ মৃত্যুবরণ করবে।

ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন তাদের মডেল প্রজেক্টে ইঙ্গিত দিয়েছে যে, বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে আগামী ৩১ জানুয়ারির মধ্যে মৃত্যুর সংখ্যা দাঁড়াবে চার লাখ ৫৬ হাজার ৩৩৮-এ।

গত বছরের মাঝামাঝি থেকে আমেরিকায় কোভিড-১৯’র সংক্রমণ ছড়িয়ে পড়ে। ৫০ লাখ সংক্রমণের ঘটনা ঘটে ২০০ দিনে, সংক্রমণের ঘটনা ৫০ লাখ থেকে এক কোটিতে পৌঁছায় ৯৩ দিনে। এ সংখ্যা দেড় কোটিতে পৌঁছায় পরবর্তী ৩১ দিনে, এবং পরের ২৫ দিনে সংক্রমণ সংখ্যা দুই কোটিতে গিয়ে দাঁড়ায়।

এদিকে, গতকাল (শনিবার) পর্যন্ত আমেরিকায় ৩০ লাখ ৪৯ হাজার মানুষকে করোনার ভ্যাকসিন দেয়া হয়েছে যার অর্থ দাঁড়াচ্ছে দেশের মোট জনসংখ্যার শতকরা ১.১ ভাগ এ পর্যন্ত করোনার টিকার আওতায় এসেছে।#

সূত্র:- পার্সটুডে

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো