আরব-ইসরাইল সম্পর্ক: শীর্ষ সহযোগীদের পুরস্কৃত করলেন ট্রাম্প

কয়েকটি আরব দেশের সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় শীর্ষ পর্যায়ের কয়েকজন সহযোগীকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় পুরস্কারে ভূষিত করেছেন।

 

পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, অর্থমন্ত্রী স্টিভেন নুচিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার রবার্ট ও.ব্রেইন, শীর্ষ উপদেষ্টা ও জামাই জ্যারেড কুশনার, মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত এভি বারকোউইজ, ইজরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান এবং সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন রাকোলটা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাহী আদেশে এসব ব্যক্তিকে আমেরিকার জাতীয় নিরাপত্তা পদকে ভূষিত করেন।

 

আরব-ইসরাইল সম্পর্ক: শীর্ষ সহযোগীদের পুরস্কৃত করলেন ট্রাম্প

হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যে সমস্ত ব্যক্তি ওই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাদেরকে অনেক ধন্যবাদ, তাদের প্রচেষ্টা কারণে মধ্যপ্রাচ্য অঞ্চল সহিংসতা পেছনে ফেলে রেখে শান্তি দিকে এগিয়ে চলেছে।

 

গত কয়েক মাস ধরে মার্কিন সরকার ব্যাপক চাপ সৃষ্টির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর মত আরব রাষ্ট্রকে ‌ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে বাধ্য করেছে। বিদায়ী মার্কিন প্রশাসন এখন সৌদি আরব এবং ওমানকে সম্পর্ক স্বাভাবিক করার জন্য চাপ সৃষ্টি করছে। এছাড়া সম্প্রতি খবর বের হয়েছে যে, ইসরাইলকে স্বীকৃতির বিনিময়ে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কয়েকশো কোটি ডলার ঘুষ দেয়ার প্রস্তাব করেছে ইন্দোনেশিয়াকে।#

 

পার্সটুডে/এসআইবি/২৪

পূর্ববর্তী খবরবঙ্গবন্ধু ও চা শিল্প নিয়ে নতুনভাবে বইয়ের মোড়ক উন্মোচন হলো।
পরবর্তী খবরশ্রীমঙ্গলে বিষাক্ত পোটকা মাছ খেয়ে বউ শ্বাশুড়ির মৃত্যুর খবর পাওয়া গেছে।

Leave a Reply