23 C
Dhaka
Wednesday, March 22, 2023

‘আল্লাহু আকবার’ ধ্বনিতে প্রকম্পিত সারা ইরান

আজ (শুক্রবার) ইরানে উদযাপিত হবে ইসলামি বিপ্লবের বিজয় দিবস। এ উপলক্ষে এরিমধ্যে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বিজয় দিবসকে সামনে রেখে গত রাত নয়টায় সারাদেশ প্রকম্পিত হয়েছে ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে।

ইরানের সর্বস্তরের মানুষ নিজ নিজ বাড়ীর ছাদে উঠে ‘আল্লাহু আকবার’ ধ্বনি তুলে মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। একইসঙ্গে সারাদেশের মসজিদের মিনারগুলো থেকেও ভেসে এসেছে একই ধ্বনি।

‘আল্লাহু আকবার’ ধ্বনি শোনা গেছে রেডিও ও টিভি চ্যানেলগুলো থেকেও। রাত নয়টা বাজতেই একের পর এক আতশবাজির ঝলকানি দেখা যায় সারা দেশের আকাশে।

বিভিন্ন বাড়ির ছাদ ও শহরের বিভিন্ন স্পট থেকে শত শত আতশবাজি ফোটানো হয়। কয়েক মিনিট ধরে আল্লাহু আকবার ধ্বনি উচ্চারিত হওয়ার পাশাপাশি আতবাজির ব্যাপক ঝলকানি দেখা যায়।

এদিকে, করোনা মহামারির কারণে আজকের বিজয় শোভাযাত্রা ও মিছিল আয়োজনের ক্ষেত্রে বিশেষ কিছু দিকনির্দেশনা দেওয়া হয়েছে। দেশের যেসব শহর রেড জোন হিসেবে ঘোষিত হয়েছে সেগুলোতে পদযাত্রা না করে কেবল গাড়ি শোভাযাত্রা আয়োজনের অনুরোধ করা হয়েছে।

রাজধানী তেহরানও রেড জোন হিসেবে চিহ্নিত হয়েছে। এ কারণে এই শহরেও বিপ্লবের বিজয় দিবস উপলক্ষে গাড়ী শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো