আসছে মাসেই ৫৪ হাজার শিক্ষক নিয়োগ সুপারিশ : চেয়ারম্যান

ছবি :- সংগৃহীত

আগামী মাসেই ৫৪ হাজার শিক্ষক নিয়োগ সুপারিশের প্রক্রিয়া শেষ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন এনটিআরসিএর চেয়ারম্যান আশরাফ উদ্দিন। ৩০ এপ্রিল আবেদন গ্রহণ শেষ হলে ২৫ থেকে ২৬ দিন নিয়োগ প্রক্রিয়া শেষ করা যাবে বলে মত দিয়েছেন তিনি। সে হিসেবে আগামী মাসেই ৫৪ হাজার পদে নিয়োগ সুপারিশ করা যাবে বলে আশা প্রকাশ করেছেন চেয়ারম্যান। গণমাধ্যম এর সাথে আলাপকালে এ পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

বেসরকারি স্কুল-কলেজ, মাদারাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের ৫৪ হাজারের বেশি পদে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেতে আবেদন গ্রহণ চলছে। ২৮ এপ্রিল পর্যন্ত এসব পদে নিয়োগ সুপারিশ পেতে আবেদন পড়েছে প্রায় ৭৩ লাখ। শুক্রবার (৩০ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন প্রার্থীরা। আবেদনের সময় আর বাড়ানো হচ্ছে না।

সুপারিশের পরিকল্পনা নিয়ে চেয়ারম্যান গণমাধ্যম কে বলেন,পরিকল্পনা অনুসারে আমাদের নিয়োগ সুপারিশ প্রক্রিয়া করতে একমাসের মত সময় লাগবে। এসময়ের মধ্যে আবেদন প্রক্রিয়া করে প্রার্থীদের শিক্ষক শূন্যপদগুলোতে নিয়োগের সুপারিশ করা হবে। আবেদন গ্রহণ শেষ হওয়ার একমাসের মধ্যে সুপারিশ প্রক্রিয়া শেষ করা পরিকল্পনা করা হয়েছে। তবে, সুপারিশের কাজ শেষ করতে ২৫-২৬ দিনের মত লাগতে পারে। ৩০ এপ্রিল আবেদন গ্রহণ শেষ হচ্ছে। আশা করছি আগামী (মে) মাসের শেষের দিকেই এসব পদে শিক্ষক নিয়োগ সুপারিশ করতে পারবো।

বৃহস্পতিবার এনটিআরসিএর কর্মকর্তারা গণমাধ্যম কে বলেন, এখন পর্যন্ত প্রায় ৭৩ লাখ আবেদন জমা পড়েছে। বেসরকারি শিক্ষক নিয়োগের এ আবেদন সংখ্যা এখন পর্যন্ত রেকর্ড। কর্মকর্তারা ধারণা করছেন, মোট আবেদন সংখ্যা ৮০ লাখ ছাড়িয়ে যেতে পারে।

জানা গেছে, প্রার্থীরা গত ৪ এপ্রিল সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন করতে পারছেন। ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন।

তৃতীয় দফায় শিক্ষক নিয়োগে ৫৪ হাজার ৩০৪টি পদের মধ্যে ৪৮ হাজার ১৯৯ টি এমপিওভুক্ত শূন্যপদ। ননএমপিও পদ আছ ৬ হাজার ১০৫ টি। এগুলোর মধ্যে ২ হাজার ২০৭ টি এমপিও পদে রিট মামলায় অংশগ্রহণ করা প্রার্থী আবেদনের সুযোগ পাচ্ছেন।

সুত্রঃ দৈনিক শিক্ষা ।

পূর্ববর্তী খবরআফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে আমেরিকা
পরবর্তী খবরনেটমাধ্যমে নাগরিকদের কণ্ঠরোধ করা উচিত নয়; ভারতের সুপ্রিম কোর্টের

Leave a Reply