ইউরোপ-আমেরিকার উচিৎ শ্লোগান বাদ দিয়ে বাস্তব পদক্ষেপ গ্রহণ করা: ইরান

রাভানচি

জাতিসংঘে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি বলেছেন, পরমাণু সমঝোতা রক্ষার জন্য তেহরান অনেক ক্ষতি সহ্য করেছে। এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর উচিৎ তাদের দায়িত্ব পালন করা।

তিনি পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে এসব দেশের প্রতি আহ্বান জানান। রাভানচি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো গত কয়েক বছর ধরেই পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি লঙ্ঘন করে যাচ্ছে। এখন তাদেরকে প্রতিশ্রুতিতে ফিরে আসতে হবে।

ইরানের এই প্রতিনিধি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে আরও বলেন, ইরান সব সময় ২২৩১ নম্বর ইশতেহার বাস্তবায়ন করে এসেছে। ইরান ইশতেহার বাস্তবায়নে আন্তরিক তা বারবারই প্রমাণ করেছে। এ অবস্থায় এখন আন্তরিকতা দেখানোর পালা হচ্ছে আমেরিকা ও ইউরোপের। শ্লোগান দেওয়ার পরিবর্তে ঐসব দেশের উচিৎ পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের বিষয়ে চূড়ান্ত ও বাস্তব সিদ্ধান্ত নেয়া।

ইরানের প্রচলিত প্রতিরক্ষা ব্যবস্থা ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে পাশ্চাত্যের অবস্থান সম্পর্কে রাভানচি বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী প্রচলিত ক্ষেপণাস্ত্র কর্মসূচি উন্নয়নের অধিকার ইরানের রয়েছে এবং জাতিসংঘের ২২৩১ নম্বর ইশতেহারেও পরমাণু কর্মসূচিকে নিষিদ্ধ বা সীমাবদ্ধ করা হয়নি।

সুত্রঃ পার্সটুডে।

পূর্ববর্তী খবরআফগানিস্তানে ভারতীয় নাগরিকদের অপহরণ করা হতে পারে, সতর্কবার্তা
পরবর্তী খবরসংকট নিরসনে ইরানের ত্রিপক্ষীয় বৈঠকের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান

Leave a Reply