ইরান ও পাকিস্তানের মধ্যে দ্বিতীয় ক্রসিং পয়েন্ট চালু; বাড়বে বাণিজ্য

ইরান ও পাকিস্তানের মধ্যে দ্বিতীয় ক্রসিং পয়েন্ট চালু; বাড়বে বাণিজ্য
ইরান ও পাকিস্তানের মধ্যে দ্বিতীয় ক্রসিং পয়েন্ট চালু; বাড়বে বাণিজ্য Photo:পার্সটুডে

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও পাকিস্তানের মধ্যে আজ আরও একটি সীমান্ত ক্রসিং উদ্বোধন করা হয়েছে। এ নিয়ে এই দুই প্রতিবেশী‌ দেশের মধ্যে দু’টি সীমান্ত ক্রসিং চালু হলো।

নতুন ‘রিমদান-গাব্দ’ সীমান্ত ক্রসিং দিয়ে প্রতিদিন পণ্য আমদানি-রপ্তানির পাশাপাশি দুই দেশের নাগরিকদের মধ্যে চলাচলেরও সুযোগ সৃষ্টি হয়েছে। এই ক্রসিং পয়েন্ট দিয়ে দুই দেশের নাগরিকেরা পাসপোর্ট ও ভিসা প্রদর্শনের মাধ্যমে যাতায়াত করতে পারবে।

নতুন ক্রসিং পয়েন্ট উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সড়ক ও শহর উন্নয়ন মন্ত্রী এবং পাকিস্তানের প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ বিষয়ক মন্ত্রীসহ দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তারা। দুই পক্ষই জানিয়েছে, এই ক্রসিং পয়েন্ট চালু হওয়ায় দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন অনেক বাড়বে এবং পর্যটন ক্ষেত্রেও সহযোগিতা জোরদার হবে।

ক্রসিং পয়েন্টের পাশেই আয়োজন করা হয়েছে সীমান্ত বাজারের। দুই দেশের পণ্য সেখানে বেচাকেনা হবে।

দুই গুরুত্বপূর্ণ মুসলিম দেশ ইরান ও পাকিস্তানের মধ্যে ৯০৯ কিলোমিটার দীর্ঘ যৌথ সীমান্ত রয়েছে। এ পর্যন্ত দুই দেশের মধ্যে মাত্র একটি ক্রসিং পয়েন্ট চালু ছিল। ওই ক্রসিং পয়েন্টটি ‘মিরজাভা-তাফতান’ নামে পরিচিত।

আজ ইরান সীমান্তের যে পয়েন্টে ক্রসিং পয়েন্ট চালু হয়েছে তা থেকে পাকিস্তানের গুয়াদার বন্দরের দূরত্ব মাত্র ৭০ কিলোমিটার। এছাড়া ইরানের চবাহর বন্দর ক্রসিং পয়েন্ট থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত।

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরবাংলাদেশের নির্বাচন কমিশনের বিরুদ্ধে জুডিশিয়াল কাউন্সিল গঠনের আবেদন করলেন ৪২ বিশিষ্ট নাগরিক
পরবর্তী খবরসালথা উপ‌জেলায় মু‌ক্তি‌যোদ্ধা সংসদ সন্তান কমান্ড ক‌মি‌টি গঠন।

Leave a Reply