ইরান থেকে অক্সিজেনের প্রথম চালান গেল আফগানিস্তানে

ইরান থেকে আফগানিস্তানে যাওয়ার অক্সিজেন ট্যাংকার

ইসলমি প্রজাতন্ত্র ইরান থেকে অক্সিজেনের প্রথম চালান প্রতিবেশী আফগানিস্তানে পৌঁছেছে। আফগানিস্তানের হেরাত প্রদেশে এই অক্সিজেনের চালান পাঠানো হয়। করোনাভাইরাসের নতুন ঢেউ যখন আফগানিস্তানে আছড়ে পড়েছে তখন ইরান অক্সিজেনের এই সহযোগিতা নিয়ে প্রতিবেশীর পাশে দাঁড়ালো।

হেরাত প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের প্রধান আবদুল হাকিম তামানা জানান, অক্সিজেনবাহী প্রথম ট্যাংকারটি শনিবার ইরানের পবিত্র মাশহাদ শহর থেকে হেরাত শহরে এসে পৌঁছায়। মাশহাদ শহরে নিযুক্ত আফগান কনসাল জেনারেল ও হেরাত শহরে নিযুক্ত ইরানের কনসাল জেনারেলের সহযোগিতায় ইরানের খোরাসান রাজাভি প্রদেশের স্বাস্থ্য বিভাগ অক্সিজেন সরবরাহের এ কাজ সম্পন্ন করে।

করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিৎসায় আফগানিস্তান বড় রকমের অক্সিজেন ঘাটতির মুখে রয়েছে। দেশটিকে সাহায্য করার জন্য ইরান আগামী কয়েকদিনের মধ্যে আরো অক্সিজেন সরবরাহ করবে।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, অক্সিজেন ঘাটতির কারণে দেশে মানবিক বিপর্যয় ঘটে যেতে পারে। এরপর ইরান ও আফগানিস্তানের মধ্যে চুক্তি হয় এবং চুক্তি অনুযায়ী ইরান সাপ্তাহিক-ভিত্তিতে হেরাত শহরে অক্সিজেন সরবরাহ করবে।

আফগানিস্তানে করোনাভাইরাসের নতুন প্রজাতি দেখা দেয়ার পর থেকে ইরান প্রতিবেশী আফগানিস্তানকে চিকিৎসা সামগ্রী ও সরঞ্জামাদি সরবরাহ করে আসছে।

সুত্রঃ পার্সটুডে।

পূর্ববর্তী খবরটিকায় অগ্রাধিকার চায় চীনে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীরা
পরবর্তী খবরমার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রত্যাহারে নিরাপত্তা বিঘ্নিত হবে না: সৌদি

Leave a Reply