ইসরাইল যুদ্ধাপরাধের জন্য দোষী: ইউরোপীয় আইন প্রণেতাদের মন্তব্য

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী ইসরাইলের বর্বর আগ্রাসনের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে তীব্র বাকবিতণ্ডা হয়েছে। বহুসংখ্যক পার্লামেন্ট সদস্য ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলি আগ্রাসনকে সরাসরি গণহত্যা ও যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছেন।

ফিলিস্তিনের সাধারণ মানুষের ওপর ইসরাইলি বর্বরতা থামাতে পার্লামেন্ট সদস্যরা ২৭ জাতির এ জোটের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। অনেক সদস্য প্রশ্ন তুলেছেন, বিশ্বের বিভিন্ন অংশে যেখানে নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় ইউনিয়ন দ্বিধা করে না সেখানে ইসরাইলের এই বর্বরতার পরেও কেন নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

ইসরাইল যুদ্ধাপরাধের জন্য দোষী: ইউরোপীয় আইন প্রণেতাদের মন্তব্য

অনেক পার্লামেন্ট সদস্য ফিলিস্তিনের ওপর ইসরাইলের চলমান সামরিক অভিযানকে গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান বলে মন্তব্য করেন। তবে, আমেরিকার মতো ইউরোপীয় ইউনিয়নের ভেতরেও শক্তিশালী ইসরাইল লবি রয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টে ৭০৫ জন সদস্য রয়েছেন। ইসরাইলপন্থি সদস্যরা বলেছেন, “সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নির্মূল করার জন্য আমরা ইসরাইলের পাশে রয়েছি।” এ সত্ত্বেও ইসরাইলের আগ্রাসী ভূমিকার বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা অবস্থান নিয়েছেন। তারা মনে করেন, সামরিক উপায়ে ফিলিস্তিনি সংকটের সমাধান হবে না। সেক্ষেত্রে আমেরিকা ইসরাইলকে যে অস্ত্র দিয়ে আসছে তা চলমান পরিস্থিতির কোনো জবাব হতে পারে না।

সুত্রঃ পার্সটুডে।

পূর্ববর্তী খবরচীনকে মোকাবেলার জন্য দ্রুত সামরিক বাহিনীকে আধুনিকায়ন করতে হবে: জাপানি প্রতিরক্ষামন্ত্রী
পরবর্তী খবরসাংবাদিক রোজিনাকে হেনস্তায় নিন্দা ও প্রতিবাদ জবি শিক্ষক সমিতির

Leave a Reply