27 C
Dhaka
Wednesday, November 30, 2022

ইসলামাবাদের সঙ্গে টিটিপির আলোচনায় মধ্যস্থতা করবে তালেবান

পাকিস্তান সরকারের সঙ্গে দেশটির তেহরিক-ই-তালেবান বা টিটিপির শান্তি আলোচনায় মধ্যস্থতা করবে আফগানিস্তানের তালেবান। আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি তার ইসলামাবাদ সফরকালে বলেছেন, পাকিস্তানে সংঘাতের অবসান ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হলে তাতে আঞ্চলিক সবগুলো দেশ উপকৃত হবে। মুত্তাকি আরো বলেন, পাকিস্তান সরকারের সঙ্গে টিটিপির শান্তি আলোচনায় আফগানিস্তানের তালেবান মধ্যস্থতা করলে অনেক ভালো ফল বেরিয়ে আসবে।

এখন থেকে প্রায় দুই সপ্তাহ আগে এই খবর প্রচারিত হয়েছিল যে, পাকিস্তান সরকার ও টিটিপির মধ্যে শান্তি আলোচনায় তালেবান স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হক্কানি মধ্যস্থতা করছেন এবং এই আলোচনা আফগানিস্তানের খোস্ত প্রদেশে অনুষ্ঠিত হচ্ছে।

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর টিটিপি’র ভাগ্য নির্ধারণ ইসলামাবাদের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। তেহরিক-ই-তালেবান পাকিস্তান বা টিটিপি মূলত পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় পার্বত্য এলাকায় তৎপরতা চালায় এবং তাদের সন্ত্রাসী হামলায় শত শত মানুষ হতাহত হয়েছে।

এই গোষ্ঠী আফগানিস্তানের তালেবানকে অনুসরণ করে এবং আফগান তালেবানের মতো তারাও পাকিস্তানে নিজস্ব শরীয়া আইন জারি করতে চায়। ইনস্টিটিউট ফর পিস স্টাডিজ ইন পাকিস্তানের তথ্যমতে, ২০২০ সালে টিটিপি পাকিস্তানে ৯৫টি সন্ত্রাসী হামলা চালিয়েছে যার ফলে অন্তত ১৪০ জনের মৃত্যু হয়েছে।

সুত্রঃ পার্সটুডে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো