ইসিসিএস ট্যাংক পাঠালো জিও পোডলস্ক রূপপুর পারমানবিক কেন্দ্রে

অনলাইন নিউজঃ রূপপুর পারমানবিক কেন্দ্রের জন্যে এক সেট মুল যন্ত্রাংশ পাঠালো জেএসসি জিও পোডলস্ক (রোসাটমের যন্ত্র প্রোকৌশল শাখা জে এস সি এটোমএনারগোম্যাসের একটি প্রতিষ্ঠান) । রিয়াক্টর কোরের ইমার্জেন্সি কুলিং (ইসিসিএস) ট্যাঙ্কের দ্বিতীয় সেট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের উদ্দ্যেশ্যে পাঠানো হয়েছে ।
এই যন্ত্রাংশটি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্যে পাঠানো হলো।

রিয়াক্টর প্লান্টের প্রত্যেকটি রিয়াক্টর কুল্যান্ট লুপের জন্যে একটি করে ইমার্জেন্সি কুলিং (ইসিসিএস) ট্যাঙ্ক থাকে । ইসিসিএস কে এমন ভাবে তৈরি করা হয়েছে যে এটি রিয়াক্টর কোরের কুল্যান্ট লসের সময় স্বয়ংক্রিয়ভাবে বোরিক এসিড সাপ্লাই করবে এবং জরুরী প্রাইমারী সার্কিট ডিপ্রেসারাইজেশনের সময় ব্যাবহার করা যাবে ।

এই সেটের সর্বমোট ওজন ১৫৬ টন । এর কার্যকাল ৬০ বছর । এই ট্যাংকগুলোকে রেলপথে সেইন্ট পিটার্সবার্গ সমুদ্র বন্দরে নিয়ে আসা হয় , সেখানে থেকে এগুলোকে জাহাজে করে সমুদ্রপথে বাংলাদেশে পাঠানো হয় ।

জিও পোডলস্কের পারমানবিক বিদ্যুৎ যন্ত্রাংশ শাখার কর্মীরা এই যন্ত্রাংশের ডিজাইন ডকুমেন্ট গুলোর উন্নয়ন এবং প্রস্তুতির পর এগুলোকে পরিদর্শন করেন ।

জে এস সি এটোমএনারগোম্যাস রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর হল, টার্বাইন হলের একটি বড় অংশ এবং ভিভিইআর -১২০০ রিয়াক্টর সরবরাহ করবে । কোম্পানী রিয়াক্টর, স্টিম জেনারেটর, পাম্প, এবং হিট এক্সচেঞ্জিং যন্ত্রপাতি প্রস্তুত করে ।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন রাশিয়ান ডিজাইন অনুযায়ী হচ্ছে । এই কেন্দ্রে ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিয়াক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রস্তুত করবে ।

রসাটম এস সি প্রকৌশল শাখা এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটির নকশা ও বাস্তবায়ন করছে ।

উজ্জল হোসেন- সত্যের সকাল

পূর্ববর্তী খবরনড়াইলে দোকান থেকে চুরি যাওয়া ৪১টি মোবাইলের মধ্যে ৮ টি মোবাইল উদ্ধার
পরবর্তী খবরবিলুপ্ত লাল ডাকবাক্স, বেড়েছে সরকারি বেসরকারি চিঠিপত্রের আদান প্রদান।

Leave a Reply