30 C
Dhaka
Saturday, November 26, 2022

ইয়েমেনে এক সপ্তাহে ১৬০০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করল সৌদি আরব

ইয়েমেনে এক সপ্তাহে এক হাজার ছয়শ’ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে সৌদি আরব। ২ এপ্রিল সন্ধ্যা থেকে যুদ্ধবিরতি শুরু হলেও সৌদি ও আমিরাতি জোট প্রতিদিনই তা লঙ্ঘন করছে বলে জানিয়েছে আল-আলামুল হারবি ফিল মুকাবিমাতুল ইসলামিয়া নামের গণমাধ্যম।

এটি আরও বলেছে, ২ এপ্রিল থেকে পরবর্তী সাত দিনে যুদ্ধবিরতি লঙ্ঘনের এক হাজার ছয়শ’ ৪৭ টি ঘটনার রেকর্ড করা হয়েছে। কোন প্রক্রিয়ায় যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে তাও তুলে ধরেছে এই গণমাধ্যম। এতে বলা হয়েছে, যুদ্ধবিমান, হেলিকপ্টার, ক্ষেপণাস্ত্র ও কামানের সাহায্যেও এ সময় যুদ্ধবিরতি লঙ্ঘিত হয়েছে। এছাড়া সৌদি ও আমিরাতি জোটের পক্ষ থেকে গুপ্তচরবৃত্তি ও গুলি ছোড়ার ঘটনাও ঘটেছে। হুদায়দা, মায়ারিব, হাজ্জাহ ও সা’দা অঞ্চলে এসব হামলা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের মধ্যস্থতায় ২ এপ্রিল থেকে দুই মাসের যুদ্ধবিরতি ঘোষণা করেছে সৌদি নেতৃত্বাধীন জোট এবং ইয়েমেনের হুথি আনসারুল্লাহ নেতৃত্বাধীন সামরিক বাহিনী। কিন্তু সাত দিনেই যুদ্ধবিরতি লঙ্ঘনের যেসব ঘটনা ঘটেছে তাতে এটি টিকে থাকার সম্ভাবনা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।

২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসছে সৌদি আরব। এতে সহযোগিতা দিয়েছে আমেরিকা ও সংযুক্ত আরব আমিরাতসহ আরও কয়েকটি দেশ।

সুত্রঃ পার্সটুডে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো