27 C
Dhaka
Sunday, December 4, 2022

এবার ঈদে ঈশ্বরদীতে প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন ৬০ পরিবার

ঈশ্বরদী প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় এবারো পবিত্র রমজানের ঈদ ও মুজিববর্ষ উপলেক্ষে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় তৃতীয় ধাপে ঈশ্বরদীতে ৬০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে প্রধানমন্ত্রীর ঘর উপহার দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ লাখ ৫৯ হাজার ৫০০ শত টাকা মূল্যের আধা-পাকা এই ঘর উপহার হিসাবে দিতে যাচ্ছেন।

পবিত্র ঈদুল ফিতরের আগে ঈশ্বরদীর মুলাডুলি ইউনিয়নের বহরপুর আশ্রয়ন প্রকল্পে ৬০টি গৃহহীন পরিবার পাবেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর।

আগামীকাল ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে গৃহহীন ও ভূমিহীন পরিবারকে গৃহ হস্তান্তর কার্যক্রম করবেন প্রধানমন্ত্রী।

এবার ঈদে ঈশ্বরদীতে প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন ৬০ পরিবার
প্রথম ও দ্বিতীয় ধাপের ঘরগুলোর নকশা ও পরিকল্পনায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। যার ফলে ঘরগুলো অধিক টেকসই ও দুর্যোগ সহনীয় হবে মনে করছেন সংশ্লিষ্টরা। এরইমধ্যে ঘর নির্মান শেষ হয়েছে । ঈদের আগেই গৃহহীন ও ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হলে এবারের ঈদ তাদের জন্য আনন্দে নতুন মাত্রা যুক্ত হবে। রঙিন টিনশেডের প্রতিটি একক ঘরে ইটের দেওয়াল কংক্রিটের মেঝে এবং টিনের ছাউনি দিয়ে তৈরি দুটি করে শোবার ঘর,একটি রান্না ঘর,টয়লেট এবং সামনে খোলা বারান্দা রয়েছে।

ঈশ্বরদী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান,গৃহহীন মানুষের জন্য প্রকল্প-২ এর আওতাই তৃতীয় ধাপে নির্মিত ঘরগুলো আরও মজবুত ও দীর্ঘস্থায়ী করার উদ্যেগ নিয়েছে সরকার। ইটের ভিত ও কলামের পরিবর্তে এবার ব্যবহার করা হয়েছে আরসিসি ঢালাইয়ের গেট বিম ও কলাম। ঘরের চালা মজবুত করতেও কাঠামো নির্মাণে আনা হয়েছে পরিবর্তন। এতে প্রতিটি ঘর নির্মানে বাজেট বৃদ্ধি পেয়েছে প্রায় ৯০ হাজার টাকা।

এবার ঈদে ঈশ্বরদীতে প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন ৬০ পরিবার
ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা পি.এম ইমরুল কায়েস বলেন,এটি পৃথিবীর সর্ববৃহৎ ও একমাত্র প্রকল্প যাতে একসঙ্গে এত পরিবারের জীবনমান উন্নয়ন করা হয়েছে । ভিটেমাটির পাশাপাশি হচ্ছে কর্মসংস্থান । সমাজের মূল স্রোতের সঙ্গে চলে আসছে পিছিয়ে পড়া একটি বড় জনগোষ্ঠী ।

পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন জানান, মুজিবর্ষে গৃহহীন পরিবারকে ঘর প্রদানের ধারাবাহিক কার্যক্রম এ পর্যায়ে পাবনা সদর উপজেলায় ৪৭টি, আটঘড়িয়া উপজেলায় ২৮টি, ঈশ্বরদী উপজেলায় ৬০, চাটমোহর উপজেলায় ২২, ভাঙ্গুরা উপজেলায় ১০, ফরিদপুর উপজেলায় ৮, বেড়া উপজেলায় ৫০, সুজানগর উপজেলায় ১৮, সাথিয়া উপজেলায় ১৩০ টি মিলিয়ে ৩৭৩ টি ঘর প্রদান করা হবে। জেলা প্রশাসনের নিবিড় তত্ত্বাবধানে ঘর নির্মাণ শেষে উপকারভোগী নির্ধারণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো