31 C
Dhaka
Thursday, September 29, 2022

হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু

কমেছে কাঁচা মরিচের দাম; বেড়েছে অন্যান্য সবজির দাম

হিলি প্রতিনিধি: দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। শনিবার দুপুরে ভারতীয় ৬ টি ট্রাকে ৫০ টন কাঁচামরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। প্রথমম দিনে হিলি শিপিং ট্রের্ডাস ও সততা বাণিজ্যালয় নামের দুই প্রতিষ্ঠান এসব কাঁচামরিচ আমদানি করছেন।

হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়, গত ১০ নভেম্বর ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়।দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচামরিচ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। গত বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের বাজারের দুই আমদানি কারক প্রতিষ্ঠানকে দুই হাজার টন কাঁচামরিচ আমদানির অনুমতি দেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি। 

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন,ভারত থেকে কাঁচামরিচ আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ির অনুমতি ক্রমে হিলি স্থলবন্দর  দিয়ে শনিবার দুপুর থেকে ১৫০ ও ২০০ ডলারে প্রতিকেজিতে ২৮ টাকা কাস্টমস শুল্ক (ডিউটি ) পরিশোধ করে এই পণ্যটি আমদানি করা হচ্ছে। 

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান,দেশের বাজার স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে হিলি স্থলবন্দরের দুই আমদানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচামরিচ আমদানির আইপি দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি।

এবিষয়ে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান বলেন, ‘দীর্ঘদিন পরে আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। যেহেতু মরিচ পচনশীল দ্রব্য তাই শুল্কায়ণ শেষে এটি দ্রুত ছাড় দেয়া হচ্ছে। শনিবার বেলা ৩টা পর্যন্ত ৫ ট্রাকে ৪২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। 

এসব কাঁচামরিচ আমদানিতে সরকারকে প্রতি কেজিতে প্রায় ২৯ টাকা শুল্ক-কর দিতে হচ্ছে। 

বাজারে কমলেও বেড়েছে অন্যান্য শাকসবজির দাম।  বাজার ঘুরে দেখা যায়, বেগুন ৬০ টাকা পটল ৩০টাকা সজনা ১২০টাকা ঢেঁড়স  ৪০টাকা কাঁকরুল  ৪০ করলা ৮০ টাকা  টমেটো  ১২০ টাকা শসা ৪০টাকা আলু ৩০ টাকা মুলা ৪০টাকা কাঁচা মরিচ  ১৬০ টাকা মিষ্টি কুমড়া ৩০ টাকা লাল শাক ৩আটি ১০টাকা রসুন  ৬০ টাকা আদা ৮০টাকা পিয়াজ ২৫টাকা শুকনামরিচ ৩২০ থেকে ৪৫০ টাকা, মসুর ডাল ১০০টাকা, জিরা ৪৪৫টাকা  লং ১১৮০, টাকাএলাচ ১৪০০ /২৩০০ টাকা বয়লার মুরগী  ১৪০টাকা  পাকিস্তানি সোনালী   দেশি   ৪০০ গরু  ৬৫০ খাসি ৮০০টাকায় বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো