কাতার ম্যাচে হেরে র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ পেছাল বাংলাদেশ

Photo collection: - Daily Inqilab

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপের ফিরতি ম্যাচে কাতারের বিপক্ষে বড় ব্যবধানে হেরে ফিফা র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ পেছাল বাংলাদেশ। বৃহস্পতিবার ঘোষিত ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ১৮৪ থেকে নেমে বাংলাদেশ ১৮৬তম স্থানে জায়গা পেয়েছে। দোহায় গত ৪ ডিসেম্বর স্বাগতিক কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচে ৫-০ গোলের হারেই র‌্যাঙ্কিংয়ে এই নেতিবাচক প্রভাব পড়েছে লাল-সবুজদের। অথচ গত মাসে ঢাকায় নেপালের বিপক্ষে মুজিববর্ষ ফিফা আন্তর্জাতিক ফুটবল সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ১৮৭ থেকে ১৮৪তম স্থানে উঠে এসেছিলো বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথমটি বাংলাদেশ জিতেছিল ২-০ গোলে আর দ্বিতীয়টি গোলশূণ্য ড্র হয়েছিল। ওই সিরিজ জয়ের পর র‌্যাঙ্কিয়ে তিন ধাপ এগিয়ে অবস্থান বেশিদিন ধরে রাখতে পারলো না লাল-সবুজরা। ১৪ দিন পরই দুই ধাপ নেমে গেল তারা। তবে দোহায় বাংলাদেশের বিপক্ষে বড় জয় পেলেও কাতার র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে মাত্র এক ধাপ। ৫৯ থকে ৫৮তম স্থানে এখন এশিয়ান চ্যাম্পিয়নরা। তাও বুরকিনা ফাসোর সঙ্গে যৌথভাবে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ঘোষিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বেশিরভাগ দেশের অবস্থান অপরিবর্তিত আছে। যথারীতি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। দ্বিতীয়স্থানে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, ব্রাজিল তৃতীয়, এরপরের স্থানে ইংল্যান্ড, পর্তুগাল পঞ্চম, ষষ্ঠ স্পেন, আর্জেন্টিনা সপ্তম, উরুগুয়ে আট, মেক্সিকো নয় এবং দশমস্থানে আছে ইতালি। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ১০৪, মালদ্বীপ ১৫৫, নেপাল ১৭১, ভুটান ১৮৯, পাকিস্তান ২০০ ও শ্রীলঙ্কা ২০৬তম স্থানে আছে।

চলতি বছর প্রাণঘাতি করোনাভাইরাস ভালোভাবেই প্রভাব ফেলেছে বিশ্ব ফুটবলে। গত বছর ১ হাজার ৮২টি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা গেলেও এ বছর খেলা হয়েছে মাত্র ৩৫২টি!

পূর্ববর্তী খবরকুমিল্লা ব্রাহ্মণপাড়ায় সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন।
পরবর্তী খবরধর্মভিত্তিক অপশক্তির বিরুদ্ধে সর্বোচ্চ পদক্ষেপ নেওয়া হবে : হানিফ

Leave a Reply