30 C
Dhaka
Wednesday, August 17, 2022

গুচ্ছে আবেদন জমা পড়েছে প্রায় ৩ লাখ

নাজমুল হোসেন, জবি প্রতিনিধি: শেষ হলো গুচ্ছভুক্ত ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তির আবেদন। ১৫ জুন থেকে শুরু হওয়া আবেদন শেষ হয় ২৫ জুন।

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষার তিন ইউনিটে আবেদন জমা পড়েছে মোট ২ লাখ ৯৪ হাজার ৫১৪ টি। এ বছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে বিজ্ঞান বিভাগে।

ইউনিট ভিত্তিক হিসেব করলে গুচ্ছ ভর্তি কমিটির তথ্যমতে (এ ইউনিট) বিজ্ঞান বিভাগে আবেদন জমা পড়েছে ১ লাখ ৬১ হাজার ৭২৬ টি। (বি ইউনিট) মানবিক শাখায় আবেদন জমা পড়েছে ৯০ হাজার ৬১৮ টি। (সি ইউনিট) ৪২ হাজার ১৭০ টি। আজ ২৬ জুন রবিবার  এ তথ্য নিশ্চিত করেছে ভর্তি কমিটির অন্যতম সদস্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড.মোঃ শাহ আজম।

আগামী ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ অগাস্ট ‘খ’ ইউনিট ও এবং পরবর্তী শনিবার অর্থ্যাৎ ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে ১৫০০ টাকা নির্ধারণ হয়েছে। এক্ষেত্রে বড় সুবিধা হলো পরবর্তীতে শিক্ষার্থীদের  বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আলাদাভাবে আবেদন করার প্রয়োজন নেই। এবার ভর্তি পরীক্ষাসহ সমস্ত কার্যক্রম কেন্দ্রীয়ভাবে পরিচালিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো