গ্যাস পাইপ লাইনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রাখালবালকের হামলার সমতুল্য: রাশিয়া

‘নর্ড স্ট্রিম-২’ গ্যাস পাইপ লাইন প্রকল্পের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের তীব্র নিন্দা জানিয়ে রাশিয়া বলেছে, ওয়াশিংটনের নেতিবাচক প্রচেষ্টা সত্ত্বেও এই প্রকল্পের কাজ শিগগিরই শেষ হবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক এ খবর জানিয়েছে। 

পেসকভ বলেছেন, রুশ কোম্পানি গ্যাসপ্রম কয়েকটি ইউরোপীয় কোম্পানিকে সঙ্গে নিয়ে ‘নর্ড স্ট্রিম-২০’ প্রকল্পের কাজ প্রায় শেষ করে এনেছে। তিনি এই প্রকল্পের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে ‘রাখালবালকের হামলা’ বলে অভিহিত করেন।

পেসকভ বলেন, “রাশিয়া ও ইউরোপ এই প্রকল্পের কাজ শেষ করতে বদ্ধপরিকর। এটি সম্পন্ন হলে ইউরোপের জ্বালানী নিরাপত্তা নিশ্চিত হবে।”

গ্যাস পাইপ লাইনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রাখালবালকের হামলার সমতুল্য: রাশিয়া
ছবি:- ফাইল ফটো

এর আগে তিনজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স দু’দিন আগে খবর দিয়েছিল, আমেরিকা শিগগিরই নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপ লাইন প্রকল্পের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে। ২০১৯ সালের ডিসেম্বরের গোড়ার দিকেও একবার ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এই প্রকল্পের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

রাশিয়ার গ্যাস জার্মানিতে নিয়ে যাওয়ার জন্য বাল্টিক সাগরের তলদেশ দিয়ে এই পাইপলাইন টেনে নেয়া হয়েছে। এই পাইপলাইনের সমর্থকরা বলছেন, এটি চালু হলে ইউরোপীয় দেশগুলো কম দামে গ্যাস সংগ্রহের সুযোগ পাবে। তবে সমালোচকরা বলছেন, এর মাধ্যমে রাশিয়া ইউরোপের ওপর নিজের রাজনৈতিক প্রভাব বিস্তার করতে চায়। আমেরিকা মূলত রাজনৈতিক দিকটি বিবেচনা করে এই প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরঅবশেষে কাতারে দ্বিতীয় দফা আলোচনায় সম্মতি দিলেন প্রেসিডেন্ট গনি।
পরবর্তী খবরপেছাল মাওলানা সাঈদীর মামলার চার্জ শুনানি।

Leave a Reply