চলছে ভার্চ্যুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

Photo collection: - Daily Inqilab

চলছে ভার্চ্যুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

 

ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ

ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদছবি : তথ্যপ্রযুক্তি বিভাগের সৌজন্যে

‘সোশ্যালি ডিসট্যান্সড, ডিজিটালি কানেক্টেড’ প্রতিপাদ্য নিয়ে ভার্চ্যুয়াল মাধ্যমে চলছে তিন দিনের ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ মেলা। ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাপ ডাউনলোড করে উপভোগ করা যাচ্ছে বিভিন্ন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের ভার্চ্যুয়াল নানা আয়োজন। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

এবারের ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজনে রয়েছে মিনিস্টারিয়াল কনফারেন্স, সেমিনার, কনফারেন্স, প্রদর্শনী, ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা, ভার্চ্যুয়াল মুজিব কর্নার, ভার্চ্যুয়াল মিউজিক্যাল কনসার্ট প্রভৃতি।

 

গতকাল বুধবার রাজধানীর বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টিপারপাস হলে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ডের সপ্তম আসর ভিডিও বার্তার মাধ্যমে উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

 

 

 

বৃহস্পতিবার প্রদর্শনীর দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হচ্ছে বিশেষ সেমিনার

বৃহস্পতিবার প্রদর্শনীর দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হচ্ছে বিশেষ সেমিনারছবি : তথ্যপ্রযুক্তি বিভাগের সৌজন্যে

আজ বৃহস্পতিবার প্রদর্শনীর দ্বিতীয় দিনে রয়েছে ‘রোডম্যাপ ফর এনসিউরিং দ্য এমপ্লয়মেন্ট অব পারসনস উইথ নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস’ শীর্ষক সেমিনার। এতে উপস্থিত থাকবেন ডব্লিউএইচওর মেন্টাল হেলথবিষয়ক এক্সপার্ট অ্যাডভাইজারি প্যানেলের সদস্য এবং অটিজমবিষয়ক ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ।

 

বিশ্বের বিভিন্ন দেশ উন্নত হওয়ার পর প্রযুক্তির ব্যবহার শুরু করেছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

জুনাইদ আহমেদ, প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ

এবারের ডিজিটাল ওয়ার্ল্ড প্রসঙ্গে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, বিশ্বের বিভিন্ন দেশ উন্নত হওয়ার পর প্রযুক্তির ব্যবহার শুরু করেছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

 

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার আয়োজন করা হচ্ছে মেলায়। ত্রিমাত্রিক প্রযুক্তি ব্যবহার করে মেলা ঘোরার অভিজ্ঞতা পাওয়া যাচ্ছে। ডিজিটাল ওয়ার্ল্ড প্ল্যাটফর্মে ই-গভর্নেন্স, সফটওয়্যার ও মোবাইল উদ্ভাবন, মেড ইন বাংলাদেশ, বিজনেস প্রসেস আউটসোর্সিং, ই-কমার্স, স্টার্টআপসহ ডিজিটালবিষয়ক বিভিন্ন চিন্তা ও অর্জনগুলো নিয়ে প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে।

 

ভার্চ্যুয়াল মাধ্যমে অংশগ্রহণের প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, অংশগ্রহণের জন্য ওয়েবসাইটে একটি ফরম পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে।

পূর্ববর্তী খবরফেসবুকের একচেটিয়া আধিপত্য ভাঙতে যুক্তরাষ্ট্রে মামলা
পরবর্তী খবরপাবনায় জেঁকে বসেছে শীত জনজীবন বিপর্যস্ত।

Leave a Reply