চায়নায় বাংলাদেশি শিক্ষার্থিদের ঈদউজ্জাপন

জেংজু ইউনিভার্সিটির ছবি।

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ ঈদুল ফিতর উদযাপনন করেছেন চীন প্রবাসী বাংলাদেশিরা। মূলত, এই দিনে দীর্ঘ একমাস সিয়াম সাধনার পরে কাঙ্খিত ঈদ আনন্দ কোলাকুলি আর করমর্দনের মাধ্যমে ভাগাভাগি করে নেন সবাই। কিন্তু এ বছর অনেকটাই ব্যতিক্রম ঘটেছে।

চায়নায় বাংলাদেশি শিক্ষার্থিদের ঈদউজ্জাপন
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পাঠানো ছবিতে চীন প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপন।

যদিও চীনে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক, তবুও কেউ কেউ কোলাকুলি আর করমর্দন থেকে বিরত থাকছেন।করোনা ইস্যুতেও মসজিদগুলো বন্ধ না থাকায় মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় কিংবা অফিসের ডরমিটরিতে সবাই মিলে একত্র হয়ে ঈদের নামাজ আদায় করেন চীনে অবস্থানরত বাংলাদেশী শিক্ষার্থী এবং পেশাজীবিগণ।

চায়নায় বাংলাদেশি শিক্ষার্থিদের ঈদউজ্জাপন
জেংজু ইউনিভার্সিটি থেকে পাঠানো ছবি।

দৈনিক সত্যের সকালের প্রতিনিধির সাথে কথা হয় ইয়াংজু ইউনিভার্সিটির সাদিক হাসান এরিকের সাথে। তিনি ২০১৯ সাল থেকে চায়নাতে আছেন এবং প্রকাশ করেন তার অনুভূতি। করোনা কালিন ভয়াভহ সময়ে পরিবারের থেকে দূরে ঈদ কাটাতে কাটাতে কিছুটা কষ্ট হলেও স্বজাতি ও স্বধর্মের বিভিন্ন কিছু মানুষের সাথে ঈদ উজ্জাপন বেশ মনোমুগ্ধকর।

চায়নায় বাংলাদেশি শিক্ষার্থিদের ঈদউজ্জাপন
ইয়াংজু ইউনিভার্সিটি হতে পাঠানো ছবি।

দৈনিক সত্যের সকালের সাথে আরো কথা হউ জেংজু ইউনিভার্সিটির আরিফ ইবনে হাইজ এর সাথে। তিনি ও ২০১৯ সাল থেকে চায়নাতে আছেন। তিনিও প্রকাশ করেন তার অনুভূতি। তিনি বলেন, দেশ থেকে দূরে ঈদ কাটালেও দেশের মানুষের জন্য থাকল অনেক অনেক শুভেচ্ছা ।

উল্লেখ্য যে ভৌগৈলিক কারনে চায়নাতে বাংলাদেশ এর এক দিন আগেই উদজাপিত হয়।

দৈনিক সত্যের সকাল/ নাজমুল (চীন)

পূর্ববর্তী খবররাজশাহীর বাগমারায় পানি খেতে গিয়ে ধর্ষণের শিকার শিশু
পরবর্তী খবরফিলিস্তিনিদের ওপর বিমান হামলার পর এবার স্থল আক্রমণ শুরু করল ইসরাইল

Leave a Reply