27 C
Dhaka
Sunday, December 4, 2022

চার দিনের নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান বিপ্লব

চার কর্মদিবসের জন্য নড়াইল জেলা পরিষদের অস্থায়ী চেয়ারম্যানের দায়িত্ব পালন করলেন শেখ মো. সুলতান মাহমুদ বিপ্লব। তিনি জেলা পরিষদের ১১ নং সাধারণ ওয়ার্ডের সদস্য ছিলেন। 

জেলা পরিষদ সূত্রে জানা যায়, শেখ মো. সুলতান মাহমুদ বিপ্লব জেলা পরিষদের ১১ নং ওয়ার্ডের সাধারণ সদস্য ছিলেন। তিনি গত ১০ এপ্রিল জেলা পরিষদের অস্থায়ী চেয়ারম্যানের দায়িত্ব প্রাপ্ত হয়ে ১১ এপ্রিল জেলা পরিষদ চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণ করেন। ১৭ এপ্রিল রাতেই মেয়াদোত্তীর্ণ হওয়ায় দেশের ৬১টি জেলা পরিষদ বিলুপ্ত করেছে স্থানীয় সরকার উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। সব মিলে চার কর্মদিবসে জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন শেখ মো. সুলতান মাহমুদ বিপ্লব।

সদ্য বিদায়ী নড়াইল জেলা পরিষদের অস্থায়ী চেয়ারম্যান শেখ মো. সুলতান মাহমুদ বিপ্লব ঢাকা পোস্টকে বলেন, চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করতে পেরে আমি আনন্দিত। এ জন্য আল্লাহর দরবারে শুকরিয়া জানাই। কৃতজ্ঞতা প্রধানমন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনার প্রতি।

আমার দায়িত্বভার গ্রহণের পর লক্ষ্য করেছি এই ১০ মাসে বরাদ্দকৃত অর্থের মাত্র ৬ শতাংশ ব্যবহৃত হয়েছে। আমি আনুমানিক ৪ শতাংশ অনুমোদন দিয়েছি আমার স্বল্প কর্মদিবসে। কাজের সুযোগ পেলে আসু সমস্যা সমাধানে সৎ ও নিষ্ঠার সাথে নড়াইল জেলার উন্নয়নে নিজেকে নিয়োজিত করব।

তিনি আরও বলেন, স্বল্প সময়ে যতটুকু পর্যবেক্ষণ করছি তারমধ্যে জেলা পরিষদের বরাদ্দকৃত অর্থ সামগ্রিক উন্নয়নের জন্য অপ্রতুল। আরও বেশি বরাদ্দ প্রয়োজন। এ ছাড়া জেলা পরিষদ চেয়ারম্যান, মেম্বার, সচিব, অফিস কর্মচারীদের মধ্য সমন্বয়হীনতা ও আন্তরিকতার ঘাটতি রয়েছে।

অফিস কর্মচারীদের বদলি জটিলতার কারণে তারা দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে কাজ করার দরুণ সিন্ডিকেটের উদ্ভব হয়েছে। এই সিন্ডিকেটের কারণে নির্বাচিত প্রতিনিধিরা অনেকটা অসহায়। জেলা পরিষদ কর্মচারীদের বদলি প্রক্রিয়াটা সহজীকরণ করলে জেলা পরিষদের কর্মের গতি বাড়বে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকারের এত উন্নয়ন প্রকল্প সারাদেশে চলমান থাকা সত্বেও নড়াইল জেলা অনেকাংশে অবহেলিত। নড়াইল জেলা উন্নয়নের প্রতিবন্ধকতা হিসাবে কাজ করে নির্বাচিত জনপ্রতিনিধি ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সমন্বয়হীতা।

আগামীতে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হতে পারলে আন্তরিকতার সহিত নড়াইল জেলার উন্নয়নে কাজ করবেন বলে অভিমত প্রকাশ করেন শেখ মো. সুলতান মাহমুদ বিপ্লব।

এর আগে রোববার (১৭ এপ্রিল) স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. তানভীর আজম ছিদ্দিকী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জেলা পরিষদ আইন অনুযায়ী দেশের ৬১টি জেলা পরিষদের মেয়াদ প্রথম সভার তারিখ থেকে ৫ বছর উত্তীর্ণ হওয়ায় পরিষদগুলো বিলুপ্ত হয়েছে।

এতে আরও বলা হয়, এমতাবস্থায় জেলা পরিষদ আইনের ধারা ৮২ অনুযায়ী সরকারের পক্ষ থেকে প্রশাসক নিয়োগের আগ পর্যন্ত আইনের ধারা ৭৫-এ প্রদত্ত ক্ষমতাবলে প্রত্যেক জেলা পরিষদের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য প্রধান নির্বাহী কর্মকর্তা/ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাদের ওপর দায়িত্ব অর্পণ করা হলো।

প্রসঙ্গত, গত ১০ এপ্রিল রাষ্টপতির আদেশক্রমে উপসচিব মো. তানভীর আজম সিদ্দিকী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক পৌরমেয়র অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় জেলা পরিষদ আইন-২০০০ এর ধারা ১৩ অনুযায়ী জেলা পরিষদের অস্থায়ী চেয়ারম্যানের প্যানেলভূক্ত জ্যেষ্ঠ সাধারণ সদস্য শেখ মো. সুলতান মাহমুদ বিপ্লবকে অস্থায়ী চেয়ারম্যানের দায়িত্ব অর্পণ করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো