জবি‘তে ভিসি নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৩১মে দুপুর সোয়া বারোটায় (সোমবার) এই মানববন্ধন হয়েছে।

এই সময় মানববন্ধন সঞ্চালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী ওয়ালী উল্লাহ সজিব। আরো উপস্থিত ছিলেন জবির সাবেক ও বর্তমান শিক্ষার্থীবৃন্দ। এই সময় শিক্ষার্থীরা দাবি করেন বাহিরের কোনো উপাচার্য আমরা চাই না, আমাদের বিশ্ববিদ্যালয়ে যোগ্যতা সম্পন্ন শিক্ষক থাকতে অন্য বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগের সিদ্ধান্তকে ধিক্কার জানায়।

এই সময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগের শিক্ষার্থী। মানববন্ধনের শুরুতে জবির গনিত বিভাগের ১১ তম ব্যাচের শিক্ষার্থী পরাগ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ভিসি হওয়ার মতো যোগ্য শিক্ষক থাকতে আমরা অন্য বিশ্ববিদ্যালয় থেকে ভিসি নিয়োগ হোক সেটা কেউ চাই না।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিভাগের শিক্ষার্থী সাইদুল ইসলাম সাঈদ বলেন, আমাদের শিক্ষকের মাঝে অনেকে আছেন যারা ভিসি হওয়ার যোগ্যতা রাখে সে ক্ষেত্রে আমরা কেন পরের দারস্থ হতে যাবো।এমন গুরুত্বপূর্ণ দায়িত্ব বাহিরের কেউ আসলে সে কখনো শিক্ষার্থীবান্ধব হবে না যেটা পূর্বে ছিলো। আজ আমাদের সকল শিক্ষার্থীদের প্রাণের দাবি আমাদের সর্বোচ্চ অভিভাবক আমরা জবি থেকে চাই।

এই সময় উপস্থিত আরো অনেকে বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শুরু থেকে আমরা দেখেছি ভিসি নিয়োগের ক্ষেত্রে অনেক বলয় তৈরি করে আমাদের সাধারণ শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে হুমকিতে ফেলে। সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তীরণ অনেক সমস্যার সৃষ্টি করে। শিক্ষার্থীদের এমন যৌক্তিক দাবির পক্ষে একাগ্রতা প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনসহ শিক্ষকবৃন্দ। সকলের সম্মিলিত জোর দাবি জবি ভিসি নিয়োগের ক্ষেত্রে যেন ভারপ্রাপ্ত ভিসিকে প্রাধান্য দেয়।

গত মার্চ মাসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফায় উপাচার্যের সম্প্রতি মেয়াদ পূরণ করেছেন অধ্যাপক মীজানুর রহমান। পরবর্তী উপাচার্য নিয়োগ ও কার্যভার গ্রহণ না করা পর্যন্ত বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী, কোষাধ্যক্ষ ড. কামালউদ্দীন আহমদ ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করছেন।সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে এখনো কোনো স্থায়ী ভিসি নিয়োগ দেয়া হয়নি।

দৈনিক সত্যের সকাল – নাজমুল (জবি)

পূর্ববর্তী খবরমেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেফতার
পরবর্তী খবরজবির নতুন ভিসি অধ্যাপক ড. ইমদাদুল হক

Leave a Reply