27 C
Dhaka
Sunday, December 4, 2022

জবিতে স্বল্পপরিসরে ইফতারির আয়োজন, নেই সেহরির ব্যবস্থা

নাজমুল হোসেন, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীদের জন্য পবিত্র রমজান উপলক্ষ্যে স্বল্পপরিসরে ইফতারির আয়োজন থাকলেও নেই কোন সেহরির ব্যবস্থা।

রবিবার (৩ এপ্রিল) জবির ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম স্বাক্ষরিত এক নোটিশে বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্যাফেটেরিয়া রবিবার (৩ এপ্রিল) থেকে আগামী ২মে (সোমবার) পর্যন্ত বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে কিন্তু ক্যাফেটেরিয়ার মধ্যে সাংগঠনিক কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ রাখার আহ্বান প্রশাসনের। তবে রমজান উপলক্ষ্যে শিক্ষার্থীদের জন্য সেহরীর ব্যবস্থার জন্য নেই কোন আয়োজন জবির একমাত্র ক্যাফেটিরিয়াতে।

এ বিষয়ে জবি ক্যাফেটেরিয়া সহকারী ম্যানেজার তুষার আহমেদ জানান, প্রথম রমজান উপলক্ষ্যে আমরা ২০০ থেকে ২৫০ জন শিক্ষার্থীর জন্য ইফতার আয়োজন করতেছি যদি চাহিদা বাড়ে আমরা আমাদের আয়োজন বাড়াবো। শিক্ষার্থীদের জন্য সেহরীর ব্যবস্থা আছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সেহরির জন্য কোন ব্যবস্থার কথা জানায় নি। এজন্য ক্যাফেটিরিয়ায় সেহরির জন্য আলাদা কোন ব্যবস্থা এখন পর্যন্ত চালু থাকছে না।

পবিত্র রমজান মাসে শিক্ষার্থীদের দাবি, জবির ক্যাফেটেরিয়ায় সেহরির ব্যবস্থা থাকবে। এতে ক্যাম্পাসের আশেপাশে থাকা শিক্ষার্থীদের জন্য কিছুটা কষ্ট লাগব হবে। যারা মেসে থাকেন তারা হয়তো সেহরিতে সেই দুপুরে রান্না করা খাবার খেয়েই রোজা রাখবেন, এসময়ে ক্যাফেটেরিয়া খোলা না থাকলে সকল শিক্ষার্থীর জন্য রোজা রাখা কষ্টদায়ক হবে বলে মনে করেন। 

এছাড়া ও রমজান উপলক্ষে বিশ্ববিদ্যালয় খোলা রাখা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে নানান মতের সৃষ্টি হয়েছে কেউ কেউ অভিযোগ করছেন অনলাইনে ক্লাস কার্যক্রম সচল রাখার জন্য। যদি সশরীরে ক্লাস কার্যক্রম অব্যাহত থাকে তাহলে জবির একমাত্র ছোট ক্যাফেটিরিয়াতে  ইফতারি করতে পারবে কিনা এমন নিশ্চয়তা নেই। পবিত্র রমজান মাসে সকল শিক্ষার্থীর প্রয়োজন মাফিক ইফতারি ও সেহরির ব্যবস্থার আয়োজন করা হোক। 

উল্লেখ্য, করোনা পরিস্থিতির ধাক্কা মোকাবিলা এবং শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী রমজানেও ক্লাস কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো