18 C
Dhaka
Sunday, February 5, 2023

জবি এবং ভারতের কালিঙ্গা ইন্সটিটিউটের গবেষণা সংক্রান্ত সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত

নাজমুল হোসেন, জবি প্রতিনিধিঃ  জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং Kalinga Institute of Social Sciences (KISS) এর মাঝে গবেষণা সহযোগিতা্র জন্য সমঝোতা স্মারক চুক্তি (Memorandum of Understanding-MoU) স্বাক্ষর অনুষ্ঠান আজ ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান এবং Kalinga Institute of Social Sciences (KISS) এর পক্ষে রেজিস্ট্রার ড. প্রশান্ত কুমার রাউড়ি চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, Kalinga Institute of Social Sciences (KISS) এর উপাচার্য অধ্যাপক দীপক কুমার বহেরা, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ,   পরিচালক (গবেষণা) এবং পরিচালক (পিআরআইপি) সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এই চুক্তি আওতায়:-  শিক্ষক-শিক্ষার্থীদের যৌথ গবেষণা ও প্রকাশনা; শিক্ষা-গবেষণা এবং সম্প্রসারণ কার্যক্রমের উদ্দেশ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের বিনিময় সুবিধা; ল্যাবরেটরি, একাডেমিক এবং গবেষণা সুবিধার পাশাপশি অবকাঠামো প্রদান; একাডেমিক এবং গবেষণা বৃদ্ধির জন্য প্রশাসনিক সহায়তা এবং তৃতীয় পক্ষকে পরামর্শ সহায়তা প্রদান; পারস্পরিক একাডেমিক এবং গবেষণা আগ্রহের ক্ষেত্রগুলো সনাক্তকরণ; পারস্পরিক গবেষণা বিষয়ক অভিজ্ঞতা শেয়ার; শিক্ষক-গবেষকদের মাঝে প্রাতিষ্ঠানিক বিনিময়; যৌথ সেমিনার, সিম্পোজিয়াম, সম্মেলন, সংক্ষিপ্ত কোর্স এবং একাডেমিক গবেষণা বিষয়ক সহায়তা; শিক্ষাদান, শিক্ষার্থী এবং গবেষণা কার্যক্রমের উন্নয়ন সম্পর্কিত তথ্য বিনিময়সহ বিভিন্ন সুবিধা লাভ পাবে Kalinga Institute of Social Sciences (KISS) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়-এর শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো