জয়ব্যতীত আর কোনো ফলই যেনো চেনে না ব্রাজিল!

বিশ্বকাপ বাছাইপর্বে রীতিমতো উড়ছে ব্রাজিল ফুটবল দল। জয়ব্যতীত আর কোনো ফলই যেনো চেনে না তিতের শিষ্যরা। ভেনেজুয়েলার মাঠে গিয়ে শুরুতে গোল হজম করলেও, শেষ সময়ে গিয়ে জোড়া গোল করে ৩-১ ব্যবধানে জিতেই বাড়ি ফিরছে সেলেসাওরা।

শুক্রবার ভোরে ভেনেজুয়েলার অলিম্পিক স্টেডিয়ামে চলতি বিশ্বকাপ বাছাইয়ে টানা নবম জয় তুলে নিয়েছে ব্রাজিল। যার সুবাদে আরও পাকাপোক্ত হয়েছে পয়েন্ট টেবিলে তাদের শীর্ষস্থান। নয় ম্যাচে পূর্ণ ২৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

নিজেদের নবম ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি হয়ে মাত্র ১১ মিনিটের মধ্যেই গোল হজম করে বসে ব্রাজিল। সোতেলদো এগিয়ে দেয়া ক্রসে পেনাল্টি স্পটের কাছ থেকে দারুণ এক হেডারে স্বাগতিকদের এগিয়ে দেন দলের একমাত্র স্ট্রাইকার এরিক রামিরেজ।

শুরুতেই গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে ব্রাজিল। কিন্তু বদল দখলে আধিপত্য কিংবা একের পর এক আক্রমণ করেও গোলের তালা ভাঙতে সক্ষম হয় না তারা। ফলে এক গোলে পিছিয়ে থেকেই যেতে হয় বিরতিতে।

দ্বিতীয়ার্ধে ফিরে ম্যাচের ৫৭ মিনিটের সময় জালের ঠিকানা খুঁজে নেন থিয়াগো সিলভা। কিন্তু রাফিনহার সেট পিসে জোরালো হেড দেয়ার সময় অফসাইডে ছিলেন তারকা ডিফেন্ডার। ফলে বাতিল হয়ে যায় সেই গোল, ম্যাচে পিছিয়েই থাকতে হয় ব্রাজিলকে।

তবে ৭১ মিনিটের সময় আরেক ডিফেন্ডার মার্কুইনহোসের গোলে স্বস্তি ফেরে ব্রাজিল ডাগআউটে। অভিষিক্ত রাফিনহার বাঁকানো কর্নার থেকে দারুণ এক হেডে জালের ঠিকানা খুঁজে নেন মার্কুইনহোস। এবার আর অফসাইডের পতাকা তোলার সুযোগ ছিলো না, সমতা ফেরে ম্যাচে।

১৯৬৯ সালের পর থেকে প্রতিযোগিতামূলক ম্যাচের ২৬ বারের দেখায় মাত্র তিনবার ভেনেজুয়েলার সঙ্গে ড্র করেছিলো ব্রাজিল। মনে হচ্ছিলো, আজকের ম্যাচেও হয়তো পয়েন্ট খোয়াতে হবে সেলেসাওদের। কিন্তু তা হতে দেননি গাবিগোল, অ্যান্টনিওরা।

ম্যাচের ৮৫ মিনিটের মাথায় পেনাল্টিতে গোল হজম করে ভেনেজুয়েলা। ডি-বক্সের মধ্যে গাবিগোল ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। গোলের সহজতম সুযোগ হাতছাড়া করেননি গাবিগোল। ফলে পাঁচ মিনিট বাকি থাকতে লিড পায় ব্রাজিল।

তবে ম্যাচের শেষ বাঁশি বাজার আগে ব্যবধান আরও বাড়িয়ে নেয় তারা। অতিরিক্ত যোগ করা সময়ের পঞ্চম মিনিটে রাফিনহার দ্বিতীয় এসিস্টে ব্রাজিলের তৃতীয় গোলটি করেন অ্যান্টনিও সান্তোস। যার সুবাদে ৩-১ গোলের ব্যবধানে বিশ্বকাপ বাছাইয়ে নয় ম্যাচে নবম জয় পায় ব্রাজিল।

পূর্ববর্তী খবরদেশে টিকা দেওয়া হয়েছে ৫ কোটি ৩৬ লাখ
পরবর্তী খবরজুমআ কি গুনাহ মাফের বিশেষ দিন?

Leave a Reply