জার্মানিকে মেগা প্রকল্পে বিনিয়োগেরও আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিক বা রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে নিজ দেশে প্রত‍্যাবর্তনের বিষয়ে জার্মানির সহযোগিতা কামনা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। একই সঙ্গে বাংলাদেশের মেগা প্রকল্প এবং গার্মেন্টস সেক্টরে বিনিয়োগেরও আহ্বান জানান তিনি।

সোমবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলস আনেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ সহযোগিতা কামনা করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের বাংলাদেশ থেকে তাদের নিজ দেশে প্রত‍্যাবর্তনের বিষয়ে জার্মানির সহযোগিতা চাওয়া হয়েছে। একই সঙ্গে বাংলাদেশের মেগা প্রকল্প এবং গার্মেন্টস সেক্টরে জার্মানির বিনিয়োগ আহ্বান করেন তিনি। এছাড়া বাংলাদেশে অত‍্যাধুনিক ই-পাসপোর্ট প্রবর্তনে সহযোগিতা করায় জার্মানির প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

এসময় বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষয়ে প্রশংসা করে প্রতিমন্ত্রী নিয়েলস আনেন বলেন, বাংলাদেশ জার্মানির দ্বি-পাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন আরও বাড়বে। এছাড়া বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর বিষয়ে তিনি আলোকপাত করেন। একই সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবর্তনে জার্মান সরকারের সহযোগিতা থাকবে বলে তিনি আশ্বস্ত করেন।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সাক্ষাৎ করেন জার্মানির বাণিজ্য মন্ত্রণালয়ের স্ট্যাট সেক্রেটারি অব মিনিস্ট্রি অব কমার্স অ্যান্ড এনার্জি ডা. নুসবাম। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ এবং জার্মানির মধ‍্যে গত ১০ বছরে দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়ানোর বিষয়ে আলোচনা করেন।

পূর্ববর্তী খবরকরোনায় আরও ৫৬ জনের মৃত্যু
পরবর্তী খবরপ্রথম দেশ হিসেবে বিটকয়েনের বৈধতা দিল এল সালভাদর

Leave a Reply