টিকা বাধ্যতামূলক হবে না ; জো বাইডেন।

ছবি:- সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:- যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না। শুক্রবার ডেলাওয়ারের উইলমিংটনে তিনি একথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

জো বাইডেন এমন সময় এই কথা জানালেন যখন দেশটির সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) আমেরিকার জনগণকে প্রথমবারের মতো নিজেদের বাড়ি ছাড়া যে কোনও অভ্যন্তরীণ স্থানেও মাস্ক পরার আহবান জানিয়েছে।

সিডিসি জানায়, যুক্তরাষ্ট্র উচ্চমাত্রার সংক্রমণ পর্যায়ে পৌছেঁছে। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। ধারণা করা হচ্ছে, করোনাভাইরাসের উদ্বেগের কারণে তার শপথগ্রহণ অনুষ্ঠান খুব বড় আকারের হবে না। মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না জানিয়েছে, তাদের উদ্ভাবিত করোনা টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে প্রায় ৯৫ শতাংশ কার্যকর। উভয় কোম্পানিই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে টিকা ব্যবহারের অনুমতি চেয়েছে।

এই দিকে যুক্তরাজ্য প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। উইলমিংটনে বাইডেন বলেছেন, সবার জন্য করোনা টিকা বাধ্যতামূলক করার প্রয়োজন নেই।

এর আগে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণ কমিয়ে আনতে আমেরিকার জনগণকে তার দায়িত্ব গ্রহণের ১০০ দিন মাস্ক পরার জন্য বলবেন। তিনি বলেন, দায়িত্ব গ্রহণের প্রথম দিনে আমি সবাইকে বলবো- আপনার সবাই ১০০ দিনের জন্য মাস্ক পরে থাকুন, সারা জীবনের জন্য নয়, মাত্র ১০০ দিনের জন্য।

সূত্র:- বিবিসি, রয়টার্স, সিএনএন, ইনকিলাব।

পূর্ববর্তী খবরশুল্কমুক্ত বাণিজ্য শুরু করতে যাচ্ছে বাংলাদেশ-ভুটান।
পরবর্তী খবরবঙ্গবন্ধুর ভাস্কর্যস্থলে ফাঁকা গুলি, কালো পতাকা

Leave a Reply