ঢাকা সফরে সম্মতি দিয়েছেন এরদোয়ান।

Photo collection: - Daily Inqilab

অনলাইন ডেস্ক:- বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসার সম্মতি জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বুধবার (২ নভেম্বর) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরানের সাথে বৈঠক শেষে তথ্যমন্ত্রী এ কথা জানান।।

একই সাথে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানান, দু’দেশের বন্ধুত্বপূর্ণ সর্ম্পক ও বঙ্গবন্ধু প্রতি শ্রদ্ধার নিদর্শন স্বরূপ তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হবে এবং ঢাকায় তুরস্কের জাতির জনক কামাল পাশার ভাস্কর্য স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। উভয় দেশেই তুরস্ক সরকার ভাস্কর্য স্থাপন করবে বলে জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, আজকে মূলত তুরস্ক রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ ছিল। বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সম্পর্ক ঐতিহাসিক। আমরা অনেক কমন ভ্যালু শেয়ার করি এবং কালচারাল ক্ষেত্রেও আমাদের অনেক মিল রয়েছে। আমরা আজকে মুজিববর্ষ উপলক্ষ্যে আলোচনা করেছি।

তিনি বলেন, আমরা মুজিববর্ষ উপলক্ষ্যে কিভাবে কালচারাল বিষয় একচেঞ্জ হতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া তুরস্কের ইন্টারন্যাশনাল চ্যানেল আছে৷ যেটি ইংলিশ, সেখান থেকেও মুজিববর্ষের অনুষ্ঠান সম্প্রচার করার জন্য আমরা আলোচনা করেছি। একইসঙ্গে দুই দেশের জার্নালিস্টদের দিয়ে কিভাবে প্রশিক্ষণ আদান প্রদান করতে পারি সেটি নিয়েও আলোচনা হয়েছে৷

তিনি আরও বলেন, সার্বিকভাবে শুধু মুজিববর্ষ নয়, আগামী বছর আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ৫০ বছর পূর্তি, সে উপলক্ষেও কিভাবে আমরা মিডিয়া ও জার্নালিস্টদের প্রশিক্ষণ আদান প্রদান করতে পারি সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।

এ বছরে ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মুজিব বর্ষের ক্ষণ গননা শুরু হয়।

খবর:- সময় টিভির

পূর্ববর্তী খবরশাখতারের মাঠে হেরে বিদায়ের শঙ্কায় রিয়াল।
পরবর্তী খবরসিএমপির বিশেষ উদ্যোগে যুক্ত হলো পেট্রোল কার।

Leave a Reply