29 C
Dhaka
Saturday, March 25, 2023

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাবি’র শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে প্রায় অর্ধশতাধিকের বেশি শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাৎক্ষণিকভাবে এই সংঘর্ষের কারণ জানা না গেলেও কয়েকটি সূত্র বলছে, বাসের ভাড়া নিয়ে কথা কাটাকাটির জের ধরেই এই সংঘর্ষের শুরু হয়।

শনিবার (১১ মার্চ) সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের কাছে বিনোদপুর বাজারে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে আহতের পরিচয় পাওয়া যায়নি। আহতদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শিক্ষার্থী ও স্থানীয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের এক শিক্ষার্থী শনিবার বিকালে সৈয়দপুর থেকে ক্যাম্পাসে ফিরছিলেন। এ সময় বাসের ভাড়া নিয়ে তার সঙ্গে বাসের চালক-হেলপার খারাপ আচরণ করেন। বিনোদপুর গেটে এলে ওই শিক্ষার্থীর সঙ্গে আবারও বাগবিতণ্ডায় জড়ান চালক-হেলপার।

খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে এর প্রতিবাদ জানান। সেইসঙ্গে চালক-হেলপারকে মারধর করেন তারা। এ নিয়ে স্থানীয় এক ব্যক্তি এসে শিক্ষার্থীদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ালে উভয়পক্ষের সংষর্ষ শুরু হয়। পরে স্থানীয়রা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন। সংঘর্ষে দুই শিক্ষার্থী আহত হন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, শিক্ষার্থীদের একাংশ মেডিক্যাল সেন্টারের সামনে অবস্থান নেন। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও তার অনুসারীরা। পরে স্থানীয়দের বাধার মুখে ঘটনাস্থল থেকে চলে যান তারা। এ সময় তাদের চারটি মোটরসাইকেল ভাঙচুর করে স্থানীয়রা। মোটরসাইকেল নিতে গেলে খালিদ নামে এক শিক্ষার্থীকেও মারধর করা হয়। এদিকে সংঘর্ষ যেন আরও ছড়িয়ে পড়তে না পারে তোর জন্য ক্যাম্পাস ও বিনোদপুর এলাকায় পুলিশ এবং র‍্যাব সহ সশস্ত্র বাহিনী মোতায়ন করা হয়েছে।

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাবি'র শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ

ক্যাম্পাস সূত্র জানায়, বিনোদপুর গেটে পুলিশ ফাঁড়ি থাকলেও ঘটনার সময় পুলিশকে দেখা যায়নি। এছাড়া প্রক্টরিয়াল বডির কাউকে ঘটনাস্থলে দেখা যায়নি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতানা ইসলাম বলেন, ‌‘শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা। কতজন আহত হয়েছেন, এখনও নিশ্চিত করে জানতে পারিনি।’

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো