তুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে গ্রীস ও আমেরিকার মধ্যে আলোচনা

এথেন্সে গ্রিক পররাষ্ট্রমন্ত্রীর (বামে) সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন রাষ্ট্রদূত (ছবি:- পার্সটুডে)

গ্রিসে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত তুরস্কের বিরুদ্ধে আমেরিকার আরোপিত সাম্প্রতিক নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করতে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে যখন এথেন্সের সঙ্গে আঙ্কারার সম্পর্কে উত্তেজনা চলছে তখন এ বৈঠক অনুষ্ঠিত হলো।

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে সম্প্রতি তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। গতকাল এথেন্সে গ্রিক পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেনডিয়াসের সঙ্গে সাক্ষাতে এ বিষয়টি নিয়ে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত জেফরি পিয়াট। সাক্ষাতে আমেরিকার সঙ্গে গ্রিসের দ্বিপক্ষীয় সম্পর্ক এবং পূর্ব ভূমধ্যসাগর পরিস্থিতি নিয়েও আলোচনা করেন দুই কূটনীতিক।

গত কয়েক মাস ধরে এস-৪০০ কেনা নিয়ে আমেরিকার সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপড়েন চলছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকার আরোপিত সাম্প্রতিক নিষেধাজ্ঞার জবাব দেবে আঙ্কারা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় গত রোববার আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে বলেছে, রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ সংগ্রহ করার ঘটনা ন্যাটো জোটের নীতির পরিপন্থি এবং এই জোটের সদস্যদেশগুলোর জন্য হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে।

দুই বছরেরও বেশি সময় আগে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এই ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেয়ার সময় থেকেই আমেরিকা এর বিরোধিতা করে আসছে। তবে তুরস্কের রজব তাইয়্যেব এরদোগান সরকার প্রথম থেকেই মার্কিন বিরোধিতাকে উপেক্ষা করে এসেছে। #

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরট্রাম্পের সময় পরমাণু নিরাপত্তা ঝুঁকি বেড়েছে: আইএইএ
পরবর্তী খবর৭৭৮ টন মাদকদ্রব্য উদ্ধারের খবর আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে জানাল ইরান

Leave a Reply