তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিল বৃহস্পতিবার

নির্বাচন কমিশন

আগামী ডিসেম্বরের মধ্যে জতীয় সংসদের শূন্য আসন ও নির্বাচন উপযোগী স্থানীয় সরকারসহ অন্যান্য ভোট শেষ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সেই অনুয়ায়ী প্রয়োজনী প্রস্তুতি নিচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এ লক্ষ্যে আগামী বৃহস্পতিবার (১৪ অক্টোবর) নির্বাচন কমিশন সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইসির সংস্থাপন শাখার উপ-সচিবের সই করা সভার নোটিশ জারি করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

সভার নোটিশে বলা হয়েছে, আগামী ১৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে নির্বাচন কমিশন সম্মেলন কক্ষে ইসি ৮৭তম কমিশন সভা অনুষ্ঠিত হবে।

সভা থেকেই তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং অষ্টম পৌরসভার সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

সভায় যেসব বিষয়ে আলোচনা করা হবে

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন, অষ্টম ধাপের পৌরসভার সাধারণ নির্বাচন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ বিষয়ে আলোচনা করা হবে। কমিশন সভাকে সামনে রেখে ইসির অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, নির্বাচন কমিশন সচিবালয়ের সব প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের চিঠি পাঠিয়েছে কমিশন।

বর্তমানে দেশে মোট ইউপি সংখ্যা চার হাজার ৪৮৩টি। গত ২১ মার্চ মেয়াদ ৭৫২ ইউপির শেষ হয়, ৩০ মার্চ ৬৮৪, ২২ এপ্রিল ৬৮৫, ৬ মে ৭৪৩, ২৭ মে ৭৩৩ এবং গত ৩ জুন ৭২৪ ইউপির মেয়াদ শেষ হয়েছে। কিন্তু করোনা মহামারির কারণে সময়মতো ভোট করতে পারেনি ইসি। বর্তমানে করোনা সংক্রমণ তুলনামূলক নিয়ন্ত্রণে আসায় ধাপে ধাপে মেয়াদোত্তীর্ণ ইউপির নির্বাচন করছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

পূর্ববর্তী খবরবাঘায় শারদীয় দুর্গোৎসব উপলক্ষ্য মত বিনিময় সভা
পরবর্তী খবরশারদীয় দূর্গাপুজা উপলক্ষ্যে ঈশ্বরদীতে পুলিশের বিশেষ টহল

Leave a Reply