দেশ ছাড়লেন আফগান ইহুদি সম্প্রদায়ের সর্বশেষ সদস্য

দেশ ছাড়লেন আফগান ইহুদি সম্প্রদায়ের সর্বশেষ সদস্য
তার নাম জেবুলন সিমেন্টভ। তিনি বিদেশি সাহায্যে চলা কাবুলের একমাত্র ইহুদি উপাসনালয়ের রক্ষাণাবক্ষণের দায়িত্বে ছিলেন এবং সেখানেই তিনি থাকতেন।

দেশ ছাড়লেন আফগানিস্তানের ইহুদি সম্প্রদায়ের সর্বশেষ পরিচিত সদস্য। শুক্রবার তিনি দেশত্যাগ করেন। তার নাম জেবুলন সিমেন্টভ। তিনি বিদেশি সাহায্যে চলা কাবুলের একমাত্র ইহুদি উপাসনালয়ের রক্ষাণাবক্ষণের দায়িত্বে ছিলেন এবং সেখানেই তিনি থাকতেন।

উদ্ধার মিশন পরিচালনাকারী দল জানিয়েছে, ২৮ জন নারী ও শিশুসহ মোট ৩০ জনকে সঙ্গে নিয়ে ৫ দিনের মিশন শেষে সিমেন্টভ এখন পার্শ্ববর্তী একটি দেশে নিরাপদে আছেন।

ষাটোর্ধ্ব সিমেন্টভ আফগান রাজধানীতে একজন সুপরিচিত ব্যক্তি। আফগানিস্তানে চলতে থাকা কয়েক দশকের সংঘাত ও রাজনৈতিক অস্থিরতার মধ্যেই তিনি জীবনযাপন করেছেন; ১৯৯৬ থেকে ২০০১ সালের তালেবান শাসনামলের অভিজ্ঞাতাও রয়েছে তার।

ইসরায়েল-আমেরিকান ব্যবসায়ী ও সমাজসেবী মতি কাহানা জানিয়েছেন, সিমেন্টভ ও তার সঙ্গে আরও ৩০ জন অধিবাসী আফগানিস্তানের পার্বত্য অঞ্চলের মধ্য দিয়ে ভ্যানে করে যাত্রা করেন এবং সোমবার ‌‘একটি প্রতিবেশী দেশে’ পৌঁছানোর আগে তাদের একাধিক তালেবান চেকপয়েন্টে আলোচনা করতে হয়েছে।

কাহানা বলেন, সিমেন্টভ বেশ কয়েকজন শিশুকে আফগানিস্তানে রেখে যেতে অস্বীকৃতি জানান, যা তাদের জীবন বাঁচিয়েছে।

আফগানিস্তানে বসবাসকারী ইহুদি সম্প্রদায়ের শেষ সদস্য হিসেবে সিমেন্টভ সম্প্রতি গণমাধ্যমের নজরে আসেন। এমনকি তার স্ত্রী ও সন্তানেরা ইসরায়েলে চলে যাওয়ার পরেও আফগানিস্তান ড়েড়ে যেতে তার অনিচ্ছা গণমাধ্যমগুলোর প্রতিবেদনে উঠে এসেছে বারবার।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দবেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন দৈনিক সত্যের সকালে। আজই পাঠিয়ে দিনsottersokal@gmail.com

পূর্ববর্তী খবরবিদেশফেরত পণ্য পুনরায় রপ্তানি করা যাবে
পরবর্তী খবররাজশাহী মেডিকেলে শামুকখোল পাখি হত্যায় আদালতে মামলা

Leave a Reply