28 C
Dhaka
Sunday, December 4, 2022

নববর্ষে বাংলাবান্ধা ও হিলিতে আমদানি-রপ্তানি বন্ধ

বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে পঞ্চগড়ের বাংলাবান্ধা ও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে এক দিন সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে দুই স্থলবন্দর দিয়ে বাংলাদেশ-ভারতে পাসপোর্টধারী যাত্রীদের জন্য ইমিগ্রেশন চেকপোস্ট চালু থাকবে।

এসব তথ্য নিশ্চিত করেছেন বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি আব্দুল লতিফ তারিন ও সাধারণ সম্পাদক কুদরত-ই-খুদা মিলন। অন্যদিকে হিলি স্থলবন্দর থেকে জানিয়েছেন বাংলাহিলি সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত।

বাংলাবান্ধা স্থলবন্দরের সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে উভয় দেশের আমদানি-রপ্তানিকারক ও ব্যবসায়ীদের সম্মতিতে সিদ্ধান্তে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল থেকে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে শুক্রবার (১৫ এপ্রিল) সরকারি ছুটি থাকায় শনিবার (১৬ এপ্রিল) সকাল থেকে বন্দরে পুনরায় চার দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জানান, বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও বাংলাবান্ধা-ফুলবাড়ি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের পারাপার স্বাভাবিক থাকবে।

অন্যদিকে বাংলাহিলি সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত বলেন, বাংলা নববর্ষ উপলক্ষে দেশে সরকারি ছুটি থাকায় দুই দেশের ব্যবাসয়ীদের সিদ্ধান্ত মোতাবেক আজ সকাল থেকে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আগামীকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনেও আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। টানা দুই দিন বন্ধ শেষে আগামী শনিবার আবারও এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হবে।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, পয়লা বৈশাখ ও সাপ্তাহিক ছুটির কারণে দুই দিন হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। যেহেতু সরকারি ছুটির কারণে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে, তাই হিলি পানামা পোর্ট অভ্যন্তরে পণ্য লোড-আনলোড কার্যক্রম বন্ধ থাকবে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদিউজ্জামান বলেন, পয়লা বৈশাখ উপলক্ষে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্টের সব কার্যক্রম চালু থাকবে। ছুটির দিনেও ভারত থেকে পাসপোর্টধারী যাত্রী দেশে প্রবেশ করত পারবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো