28 C
Dhaka
Wednesday, November 30, 2022

নয়নাভিরাম চলনবিল।

মিলন মাহমুদ, গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি:- সরিষা ফুলের সমারোহে নয়নাভিরাম এখন চলনবিল। নাটোরের গুরুদাসপুরসহ চলনবিলাঞ্চলের বিস্তীর্ণ মাঠজুড়ে দুচোখ যেদিকে যায় শুধু হলুদের সমারোহ। সরিষার আবাদ ঘরে তুলতে আশায় বুক বেঁধে আছে কৃষকরা।

বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, চলনবিল এখন সরিষার ফুলে ছেয়ে গেছে। দেখেই প্রাণ জুড়ায়। প্রকৃতির এ মনোরম দৃশ্য দেখে মুগ্ধ হতে বাধ্য মন। হলুদের ফুলে ফুলে মৌমাছির গুঞ্জনে মুখরিত চলনবিল। একদিকে সরিষার এই ফুল থেকে প্রতিবছর মধু সংগ্রহ করে লাভবান হচ্ছেন ভ্রাম্যমাণ মৌচাষিরা। অন্যদিকে ফলনও বেশী হয় পরাগায়ণের ফলে।

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বোরো ধানের পাশাপাশি গুরুদাসপুরে ৭৫০ হেক্টরসহ এবার চলনবিল অধ্যুষিত নাটোর জেলায় ৩ হাজার ৩৭ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। বাম্পার ফলনের আশা করছে কৃষকরা।

স্থানীয় সংসদ (গুরুদাসপুর-বড়াইগ্রাম), চলনবিলের কৃতি সন্তান মো. আব্দুল কুদ্দুস বলেন, চলনবিলের রাস্তাঘাট, ব্রিজসহ সব কিছুতেই বৈপ্লবিক পরিবর্তন এনেছি। জীবনের শেষ ইচ্ছা চলনবিলকে একটা পর্যটন কেন্দ্র এবং কৃষকদের জন্য কৃষি গবেষণাগার হিসেবে গড়ে তোলা। এতে পর্যটকদের থাকা খাওয়ার সুযোগ থাকবে। আর কৃষকরা যাতে উপকৃত হয় সে ব্যবস্থাও নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো