27 C
Dhaka
Sunday, December 4, 2022

নির্বাচন উপলক্ষে নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সাত ইউনিয়ন পরিষদে নির্বাচনকে সামনে রেখে নৌযান ও সড়ক পথে যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার রাত ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানায়।

আদেশে বলা হয়, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী সপ্তম ধাপে সারা দেশে ১৩৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ৭ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের আগের দিন ৬ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা থেকে ৭ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত লঞ্চ, স্পিডবোট চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ৬ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৭ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সঙ্গে ৫ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ ফেব্রয়ারি দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়।

আদেশে আরও বলা হয়, রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষদের ক্ষেত্রে শিথিলযোগ্য। সেই সঙ্গে নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

শনিবার সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন যুগান্তর জানান, অবাধ, সুষ্ঠ নিরপেক্ষ্যভাবে ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করতে তাহিরপুরের ইউএনও, থানা পুলিশসহ মাঠ পর্যায়ে নির্বাচনী কাজে দায়িত্বরত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ইসির নির্দেশনা কার্যকর করতে বলা দিকনির্দেনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, সপ্তম ধাপে সারাদেশের ন্যায় তাহিরপুর উপজেলার সাত ইউনিয়নের আওয়ামী লীগ থেকে মনোনীত নৌকা প্রতীকের ৭ প্রার্থীসহ ৪৪ জন চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ডে ২৯৩, সংরক্ষিত ওয়ার্ডে ১০০ জন মহিলা সদস্য প্রার্থী প্রতিদ্ধন্ধীতা করছেন।

সব কিছু মিলিয়ে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে হাওর ও সীমান্তঘেষা তাহিরপুরে সাত ইউনিয়নে ইসি ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ওই দিন উপজেলার সাত ইউনিয়নের পুরুষ–মহিলাসহ ১ লাখ ৪২ হাজার ৫৮৭ জন ভোটার তাদের ভোট প্রদান করবেন

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো