28 C
Dhaka
Wednesday, November 30, 2022

নোবিপ্রবিতে শোকাবহ আগষ্টে “মুজিব মানেই বাংলাদেশ” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

জোবায়ের আনসারী, নোবিপ্রবিঃ শোকাবহ আগস্টে শব্দকুটিরের আয়োজনে ‘মুজিব মানেই বাংলাদেশ’ অনুষ্ঠিত। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাহিত্য সংগঠন শব্দকুটিরের আয়োজনে ‘মুজিব মানেই বাংলাদেশ’ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার(৩১ আগস্ট) সন্ধ্যায় অনলাইনে এটি অনুষ্ঠিত হয়। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শুভেন্দু সাহা ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক এডভোকেট এমদাদ হোসেন কৈশোর। আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য গোলাম মোস্তফা এবং ইফতেখার উদ্দিন কাদরী।

শব্দকুটিরের আবৃত্তিশিল্পী হিসেবে ছিলেন সাবিহা জামান তিথি, শাজনীন নাহার মীম, শাহরিয়ার জামান সৈকত। অনুষ্ঠানে স্বাগত বক্তা হিসেবে ছিলেন শব্দকুটিরের ভারপ্রাপ্ত সভাপতি মো. রুহুল আমিন এবং সঞ্চালনায় ছিলেন শব্দকুটিরের সাধারণ সম্পাদক তাশদী সাঈম।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক এড এমদাদ হোসেন কৈশোর বলেন, আগস্ট মাসের শোক বলে প্রকাশ করার মতো নয়, ১৯৭৫ সালের আগস্ট মাসের হত্যাকাণ্ডের সাথে জড়িত খুনিদের পুরস্কৃত করা হয়েছিল, হত্যাকাণ্ডের বিচার যেন কখনো না হয় সেজন্য আইন পাস ও করা হয়েছিল। এর চেয়ে দুঃখের বিষয় আর কিছু হতে পারে না।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একবার নোয়াখালীতে এসে সাধারণ জনগণের জন্য বলেছিলেন, আমি যা বলবো তা তোমরা করবে , যারা চুরি করছে শোষণ করছে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করবে । উপস্থিত সকল সাধারণ জনগণ সম্মতি জানিয়ে নিজেদের হাত তুলেছিলেন।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শুভেন্দু সাহা নিজেকে শব্দকুটিরের সাধারণ কর্মী হিসেবে আখ্যায়িত করে অনুষ্ঠানে বলেন ‘তরুণ সমাজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে যদি চিন্তা করে, তার সাহিত্য আর্দশ চর্চা করে তাহলে যে সোনার বাংলার স্বপ্ন বঙ্গবন্ধু দেখিয়েছিলেন তা সবসময়ই সোনার বাংলা হয়েই থাকবে।’

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো