নোবেল পুরস্কার ২০২১ তালিকা

নোবেল পুরস্কার ২০২১ তালিকা

এই বছরের নোবেল পুরস্কার ২০২১ বিজয়ীদের নাম ঘোষণা শরু হয়েছে গত ৪ অক্টোবর ২০২১ থেকে। আগামী ১১ অক্টোবর ২০২১ ( সোমবার)  অর্থনীতিতে নোবেল পুরস্কার ২০২১ বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছে।  চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল পুরস্কার ২০২১ বিজয়ীদের নাম ঘোষণা।

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২১ তালিকা

চিকিৎসা বিজ্ঞানে নোবেল 2021
ডেভিড জুলিয়াস এবং লেবাননের আরডাম পাটাপুটান (বাম দিক থেকে)  চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২১ জিতেছেন মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আরডেম পাটাপৌটিয়ানকে।

ডেভিড জুলিয়াস চিকিৎসা শাস্ত্রের শরীরতত্ত্ব এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান মেডিসিনের ওপর এই পুরস্কার পেলেন। তাপমাত্রা এবং স্পর্শের রিসিপটর আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তারা। নোবেল কমিটির মহাসচিব টমাস পার্লম্যান সোমবার বিজয়ীদের নাম ঘোষণা করেন। আর পড়ুন …….

পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২১ তালিকা

পদার্থ বিজ্ঞানে নোবেল 2021
ছবি : সংগৃহীত

চলতি বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। এরা হলেন সিউকুরো মানাবে, ক্লাউস হ্যাসেলমেন এবং জর্জিও প্যারিসি। এদের মধ্যে একজন মার্কিন নাগরিক, একজন জার্মানির এবং অন্যজন ইতালির। রয়্যাল সুইডিস অ্যাকাডেমি পদার্থ বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে। গত বছর পদার্থে নোবেল পুরস্কার পেয়েছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানী রজার পেনরোস, মার্কিন জ্যোতির্বিদ রেইনহার্ড গেঞ্জেল ও জার্মান পদার্থবিদ আন্দ্রিয়া ঘেজ। মহাবিশ্বের অন্যতম বিস্ময় কৃষ্ণ গহ্বর সম্পর্কে নতুন আবিষ্কারের গবেষণায় তারা এ পুরস্কারে ভূষিত হন। আরও পড়ুন….

রসায়নে নোবেল পুরস্কার ২০২১ তালিকা

রসায়নে নোবেল পুরস্কার 2021

এ বছর যৌথভাবে রসায়নে নোবেল পুরস্কার 2021 পেয়েছেন জার্মানির বেনিয়ামিন লিস্ট ও যুক্তরাজ্যের ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান।বুধবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস রসায়নে নোবেল ঘোষণা করে।

জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে। আরও পড়ুন……..

সাহিত্যে নোবেল নোবেল পুরস্কার ২০২১ তালিকা

নোবেল পুরস্কার ২০২১ তালিকা
আব্দুলরাজাক গুর্নাহ

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত তানজানিয়ার সাহিত্যিক আব্দুলরাজাক গুর্নাহর নাম ছড়াচ্ছে বিশ্বব্যাপী। ‘প্যারাডাইস’ নামে উপন্যাসের জন্য তিনি এ সম্মাননা পেলেন। কে এই ঔপন্যাসিক, তা নিয়েই আগ্রহ এখন বিশ্ব সাহিত্যাঙ্গনে। আরও পড়ুন……

শান্তিতে নোবেল পুরস্কার ২০২১ তালিকা

শান্তিতে নোবেল পুরস্কার ২০২১

বিশ্বের অত্যন্ত মর্যাদাপূর্ণ নোবেল শান্তি পুরস্কার ২০২১ দেওয়া হয়েছে মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভকে। শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে ঘোষণা করা হয় ২০২১ সালে শান্তিতে নোবেল জয়ীদের নাম।

গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

নোবেল কমিটি এক বিবৃতিতে জানায়, মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভ ফিলিপিন্স এবং রাশিয়ায় মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় সাহসী লড়াইয়ের জন্য নোবেল শান্তি পুরস্কার পেলেন। আরও পড়ুন…….

অর্থনীতিতে নোবেল পুরস্কার ২০২১ তালিকা

অর্থনীতিতে নোবেল পেলেন তিন গবেষক

অর্থনীবিদ ডেভিড কার্ড, জোসুয়া ডি. অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস এই বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। শ্রম অর্থনীতিতে অবদানের কারণে এই পুরস্কার পেলেন ডেভিড কার্ড। আর কার্যকারণ সম্পর্ক বিশ্লেষণে অবদানের স্বীকৃতি পেয়েছেন বাকি দুই জন। সোমবার বাংলাদেশ সময় বেলা ৩টা ৫৫মিনিটের দিকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে। আরও পড়ুন……

 

পূর্ববর্তী খবরপাঁচ বছরের মধ্যে এডিপি বাস্তবায়ন হার সর্বনিম্ন
পরবর্তী খবরবৃদ্ধ বাবাকে লাথি মারলেন শিক্ষক ছেলে

Leave a Reply