27 C
Dhaka
Sunday, December 4, 2022

পবিপ্রবিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় আসছে আমূল-পরিবর্তন।

জহির, ক্যাম্পাস প্রতিনিধি (পবিপ্রবি) : দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় আনা হয়েছে পরিবর্তন। এ নিয়ে প্রাথমিকভাবে একটি সিদ্ধান্তে উপনীত হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মহামারী করোনা ভাইরাস যেমনিভাবে বাংলাদেশের স্বাভাবিক জীবনব্যবস্থায় এনেছে অস্থিরতা, ঠিক তেমনিভাবে শিক্ষা কার্যক্রমেও মারাত্নকভাবে বিঘ্ন ঘটিয়েছে। তবে বর্তমানে পরিস্থিতি কিছুটা স্বাভাবিকের দিকে আসলে ও পরিস্থিতি সম্পূর্ণভাবে স্বাভাবিক হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও স্ব স্ব বিশ্ববিদ্যালয় প্রশাসন ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। ইতিমধ্যে, ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে নেওয়ায় আগ্রহ প্রকাশ করেছেন অধিকাংশ বিশ্ববিদ্যালয়। এখন পর্যন্ত অধিকাংশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সর্বমোট ঊনিশটি (১৯ টি) বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করবে। কিন্তু সেখানে ছিলো না পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নাম। এ নিয়ে নানান আলোচনা সমালোচনার সৃষ্টি হয় পবিপ্রবির সাধারণ শিক্ষার্থীদের মাঝে।

২ জানুয়ারি (শনিবার) মুঠোফোনের মাধ্যমে এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) মাননীয় ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. মোঃ হারুনর রশিদ এর নিকট জানতে চাওয়া হলে তিনি ‘দৈনিক সত্যের সকাল’ এর ক্যাম্পাস প্রতিনিধি মোঃ জহিরুল ইসলাম কে জানান, ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। তিনি বলেন, আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সমস্ত ফ্যাকাল্টিকে ২টি ইউনিটে বিভক্ত করে নিবো। একটি ইউনিট যাবে কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সাথে গুচ্ছ পদ্ধতিতে এবং অন্য ইউনিট’টি যাবে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর সাথে গুচ্ছ পদ্ধতিতে।

তিনি বলেন, এগ্রিকালচার, ডিভিএম,এনিম্যাল হাজবেন্ড্রী ও ফিসারিজ এই চারটি বিষয় কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সাথে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। অন্যদিকে সিএসই, ইএসডিএম, বিবিএ, এনএফএস এই চারটি বিষয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করবে যেখানে ১৯ টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করতে যাচ্ছে। তবে বাকি থাকা একটি বিষয় ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট’ সম্পর্কে কোনো সিদ্ধান্ত হয় নি। তিনি আরো একটি বিষয় আমাদের নিশ্চিত করে বলেন, আমরা কিন্তু শুরু থেকেই ১৯ টি বিশ্ববিদ্যালয়ের সাথে গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়ে আমাদের কাছে যে চিঠি এসেছে সেখানে আগে থেকেই আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম ছিলো কিন্তু সেটা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয় নি যার জন্য সাধারণ শিক্ষার্থীদের মাঝে উদ্বেগ সৃষ্টি হয়েছিলো।

সর্বশেষে বলেন, এ বিষয় নিয়ে আরো আলোচনা হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও মান যাতে অক্ষুন্ন থাকে সেই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো