পরমাণু সমঝোতাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নেয়ার সুযোগ সৃষ্টি হয়েছে: রাশিয়া

মিখাইল উলিয়ানোভ ( ছবি:- সংগৃহীত )

রাশিয়া বলেছে, গত কয়েক বছরের মধ্যে প্রথমবারের মতো ইরানের পরমাণু সমঝোতাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে তা পুরোপুরি বাস্তবায়নের সুযোগ সৃষ্টি হয়েছে। 

ভিয়েনায় জাতিসংঘের দপ্তরগুলোতে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ রাশিয়ার নিউজ চ্যানেল ‘রাশা২৪’কে দেয়া এক সাক্ষাৎকারে এ আশাবাদ ব্যক্ত করেন। ভিয়েনায় বুধবার পরমাণু সমঝোতা বিষয়ক সতেরতম যৌথ বৈঠক অনুষ্ঠিত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এই অনলাইন বৈঠকে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের তারিখ নির্ধারিত হয়েছে যা আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

বুধবারের বৈঠকটি রুদ্ধদ্বার ছিল জানিয়ে উলিয়ানোভ বলেন, এ বৈঠকে রাশিয়া, চীন, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও ইরান পরমাণু সমঝোতাকে আমেরিকার ট্রাম্প প্রশাসন ক্ষমতায় আসার আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

রাশিয়ার এই কূটনীতিক বলেন, ইরান বহুবার বলে এসেছে, ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় এবং পরমাণু সমঝোতা থেকে তেহরান তার অর্থনৈতিক স্বার্থ অর্জন করতে না পারায় দেশটি এই সমঝোতার ধারাগুলোর বাস্তবায়ন স্থগিত রেখেছে। তিনি বলেন, সব পক্ষ তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন আগের মতো শুরু করলে ইরানের পরমাণু সমঝোতা পূর্ণ মাত্রায় বাস্তবায়িত হবে।

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরনাটোরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা।
পরবর্তী খবরগোপনে তেল আবিব সফর করেছেন ইমরান খানের উপদেষ্টা!

Leave a Reply