পরমাণু সমঝোতায় ফেরার ব্যাপারে ইসরাইলের পরামর্শ চাইছে আমেরিকা

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফেরার ব্যাপারে ইহুদিবাদী ইসরাইলের পরামর্শ নিচ্ছে মার্কিন সরকার। ২০১৫ সালে সই হওয়া ঐতিহাসিক পরমাণু সমঝোতায় আমেরিকা নতুন করে ফিরে আসবে কিনা ওয়াশিংটন মূলত ইসরাইলের কাছে সেই পরামর্শ চাইছে। ইসরাইল হচ্ছে মধ্যপ্রাচ্যের একমাত্র পরমাণু অস্ত্রধারী শক্তি যারা পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতে সই করে নি।

গতকাল (মঙ্গলবার) ইহুদিবাদী ইসরাইল দখলকৃত পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন তেল আবিবের পরামর্শ চাওয়ার বিষয়টি তুলে ধরেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবরে জানিয়েছে।

খবরে বলা হয়েছে- ব্লিঙ্কেন বলেছেন যে, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরবে কি না সে বিষয়ে ইসরাইলের সঙ্গে আজ বিস্তারিত আলোচনা ও পরামর্শ করা হয়েছে।

২০১৫ সালে যখন পরমাণু সমঝোতা সই হয় তখন ইহুদিবাদী ইসরাইল এর চরম বিরোধী ছিল। অন্যদিকে, আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এই সমঝোতার প্রশংসা করে একে কূটনৈতিক প্রক্রিয়া বলে আখ্যায়িত করেছিল। পরমাণু সমঝোতা সই হওয়ার পর আমেরিকা এবং ইউরোপের পক্ষ থেকে নিজেদের সফলতা বলে দাবি করা হয়েছিল।

সুত্রঃ পার্সটুডে।

পূর্ববর্তী খবরমোংলায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় কোস্টগার্ডের ত্রাণ পেল ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থরা।
পরবর্তী খবরফিলিস্তিনিরাই পরবর্তী যুদ্ধের সূচনা করতে পারে; ইসরাইল কি প্রস্তুত

Leave a Reply