পরীক্ষা বিষয়ক সিদ্ধান্ত নিতে হাবিপ্রবিতে সোমবার সভা অনুষ্ঠিত হবে

হাবিপ্রবিসহ দেশব্যাপী আন্দোলন এবং মানববন্ধনের পর ইউজিসির পরীক্ষা বিষয়ক নীতিমালার উপর ভিত্তি করে সোমবার (৩১ই মে ) বিকেল তিনটায় সভা করার সিদ্ধান্ত নিয়েছে হাবিপ্রবি প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক বলেন, ইতিমধ্যে আমরা জানতে পেরেছি ইউজিসির সাত সদস্যের একটি কমিটি কিভাবে পরীক্ষা নেয়া যায় সে বিষয়ে নীতিমালা তৈরি করতেছে । আমরা ইউজিসির নীতিমালা পেলেই অতি দ্রুত সময়ের মধ্যেই পরীক্ষা নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারব।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার ( রুটিন দায়িত্ব ) বলেন, সোমবার আমরা পৃথক দুইটি সভা করব। প্রথমটি বিশ্ববিদ্যালয়ের সকল হল সুপার, রেজিস্ট্রার, চিকিৎসক, ছাত্র উপদেষ্টা ও প্রক্টরের সাথে। পাশাপাশি দ্বিতীয় সভাটিতে সকল অনুষদের ডিনবৃন্দ উপস্থিত থাকবেন। এছাড়া উক্ত সভার আগে ইউজিসি কি সিদ্ধান্ত দেয় তা জেনে নিয়ে সে অনুযায়ী সভা করব। যেহেতু স্বশরীরে পরীক্ষা নেয়ার ব্যাপারে ইতিবাচক সারা পাওয়া গেছে। সেহেতু আমরা সেদিকে লক্ষ্য রেখে সামনের দিকে অগ্রসর হব।

এ সময় তিনি শিক্ষার্থীদের মানসিকভাবে ভাবে পরীক্ষা দেয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করার ব্যাপারে বলেন, সোমবারের সভা শেষে আমি ব্যক্তিগতভাবে প্রত্যাশা করছি পরীক্ষা নেয়ার ব্যাপারে একটি সিদ্ধান্ত আসতে পারে! সুতরাং আমরা যাতে দ্রুত সময়ের মাঝে পরীক্ষা শুরু করতে পারি সে লক্ষ্যে শিক্ষার্থীদের মানসিকভাবে প্রস্তুত থাকার পাশাপাশি সার্বিক সহায়তা কামনা করছি ।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, আমরা গত ডিসেম্বরে হল না খুলে যেভাবে পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয় গুলোকে পরামর্শ দিয়েছিলাম সেটি পুনরায় চালু করা হয়েছে। তবে আমরা অনলাইন ও অফলাইন দুই জায়গাতেই যাতে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে সেভাবে কিছু দিক নির্দেশনা ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় গুলোকে দিয়েছি।

পক্ষান্তরে, সেশন জট নিরসনে দ্রুত কার্যকরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, করোনা মহামারির প্রভাবে দীর্ঘদিন বন্ধ হয়ে আছে শিক্ষাপ্রতিষ্ঠান। সবকিছু চলে, শিক্ষাপ্রতিষ্ঠান কেনো বন্ধ এমন প্রশ্ন ছুড়ে দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। চলছে মানববন্ধন এবং অবস্থান কর্মসূচী।

দৈনিক সত্যের সকাল / আয়েশা (হাবিপ্রবি)

পূর্ববর্তী খবররাজশাহীসহ আরও তিন জেলায় আসছে ‘বিশেষ লকডাউন’
পরবর্তী খবরইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলতে সতর্ক থাকবে আমেরিকা: মার্কিন অর্থমন্ত্রী

Leave a Reply