পশুপালন দিবস উপলক্ষে পবিপ্রবির আয়োজন

জহির, ক্যাম্পাস প্রতিনিধি (পবিপ্রবি) : এ্যানিমেল হাজবেন্ড্রি দিবস বা পশুপালন দিবস – ২০২১ উদযাপন উপলক্ষে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ্যানিমেল হাজবেন্ড্রি ছাত্রছাত্রীদের উদ্যোগে আয়োজন করা হয়েছে এক বিশেষ ভার্চুয়াল আলোচনা সভা ও বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠান।

উক্ত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন পবিপ্রবি’র সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সৈয়দ সাখাওয়াত হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পবিপ্রবি’র এ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন (এএনএসভিএম) অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আহ্সানুর রেজা; প্রফেসর ড. মোঃ আব্দুল মতিন, ডেইরি বিজ্ঞান বিভাগ ও প্রফেসর ড. মোঃ আব্দুর রশিদ, জেনারেল এ্যানিমেল সায়েন্স এন্ড এ্যানিমেল নিউট্রিশন বিভাগ। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন প্রফেসর ড. তন্বী চন্দ, ডেইরি বিজ্ঞান বিভাগ।

বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপনায় উপস্থাপক হিসেবে থাকবেন ডেইরি বিজ্ঞান বিভাগ এর সহযোগী অধ্যাপক জনাব মোঃ আশরাফুল ইসলাম, পোল্ট্রি বিজ্ঞান বিভাগ এর সহযোগী অধ্যাপক ড. প্রদীপ কুমার সরকার, জেনেটিক্স এন্ড এ্যানিমেল ব্রিডিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রিপন চন্দ্র পাল প ফার্মারো এগ্রোভেট এর এক্সিকিউটিভ মোঃ তানভির আলম।

উল্লেখ্য, পবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী ও বাবুগঞ্জ শিক্ষা-সামাজিক উন্নয়ন বাস্তবায়ন পরিষদের নেতৃবৃন্দের দীর্ঘ ১৩ মাসের টানা আন্দোলনের ফসল হিসেবে বিগত ২০১২ সালের ১৪ মার্চ সুপ্রিমকোর্টের নির্দেশে বাবুগঞ্জ ক্যাম্পাসে এ্যানিমেল হাজবেন্ড্রি অনার্স ডিগ্রি চালু হয়। উল্লেখ্য যে, ১৯৬২ সন থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে এ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রী চালু হয়েছে। দেশের সর্বোচ্চ আদালতে রায় ঘোষণার মাধ্যমে প্রতিষ্ঠিত সেই ঐতিহাসিক স্বীকৃতি লাভের দিন ১৪ মার্চকে প্রতিবছর এ্যানিমেল হাজবেন্ড্রি দিবস হিসেবে পালন করে আসছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

এ্যানিমেল হাজবেন্ড্রি দিবস -২০২১ উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা ও বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠানটি আজ ১৪ই মার্চ (রোজ রবিবার) সন্ধ্যা ৭.০০ টায় জুম (ZOOM) মিটিং এ অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী খবরশ্রীলঙ্কায় বোরকা নিষিদ্ধ ও মাদ্রাসা বন্ধ হচ্ছে
পরবর্তী খবররামেক হাসপাতালে শিশু মৃত্যুর প্রতিবাদ করায় বাবাকে মারধর!

Leave a Reply