পশ্চিমাদের আগ্রাসনের কড়া জবাব দেবে মস্কো: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ( ছবি:- সংগৃহীত )

ইউরোপে উত্তেজনা বাড়ানোর জন্য পশ্চিমা বিশ্বকে দায়ী করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার তিনি বলেন, পশ্চিমারা স্নায়ুযুদ্ধের ফলাফলকে ভুলভাবে মূল্যায়ন করছে। খবর রয়টার্সের।

ঊর্ধ্বতন রুশ সামরিক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকের সময় পুতিন বলেন, পশ্চিমা আগ্রাসনের কড়া জবাব দেবে রাশিয়া। এর জন্য রুশ সেনাবাহিনীকে আরও উন্নত করা হবে।

সম্প্রতি ইউক্রেনের সঙ্গে সীমান্ত এলাকায় ব্যাপক সেনাসমাবেশ ঘটিয়েছে রাশিয়া। এই সেনাসমাবেশ ২০১৪ সালের পর এ পর্যন্ত সর্বোচ্চ। ২০১৪ সালের ওই সেনাসমাবেশের পর ইউক্রেনের বাহিনীর সঙ্গে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের লড়াইয়ের মধ্যেই ক্রিমিয়া ছিনিয়ে নেয় রাশিয়া। এবার অবশ্য রাশিয়া দাবি করেছে, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর হুমকি মোকাবিলায় প্রশিক্ষণের অংশ হিসেবে এই সেনাসমাবেশ ঘটানো হয়েছে।

একই বৈঠকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার সীমান্তের কাছে প্রায় আট হাজার সেনা মোতায়েন করেছে। তারা তাদের ন্যাটো মিত্রদের পাশাপাশি রাশিয়ার কাছাকাছি প্রায়ই বোমারু বিমান নিয়ে মহড়া দিচ্ছে। ইউক্রেনের সেনাবাহিনীকে জোটের কর্মকাণ্ডে জড়িত করার জন্য ন্যাটোর প্রচেষ্টা নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এদিকে বার্লিন দুই রুশ কূটনীতিককে বহিষ্কার করার পর রাশিয়া সোমবার দুই জার্মান কূটনীতিককে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে।

পূর্ববর্তী খবরপ্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছে নোবিপ্রবির ৪ শিক্ষার্থী
পরবর্তী খবরএক এসএমএস বিক্রি হলো ১ কোটি ৩ লাখ টাকায়!

Leave a Reply