পাইলটদের প্রশিক্ষণ দেয়ার জন্য ইসরাইলি প্রশিক্ষক চাইল আরব আমিরাত

আমেরিকার কাছ থেকে এফ-৩৫ জঙ্গিবিমান ক্রয়ের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত এক বিস্ময়কর প্রস্তাব দিয়েছে। আবুধাবি সরকার দেশটির এফ-৩৫ জঙ্গিবিমানের পাইলটদের প্রশিক্ষণ দেয়ার জন্য ইসরাইলি প্রশিক্ষক আনার প্রস্তাব দিয়েছে। 

লন্ডন-ভিত্তিক আরব সংবাদ সংস্থা আল-আরাবি আল-জাদিদ জানিয়েছে, আরব আমিরাতের প্রস্তাবে বলা হয়েছে, আমেরিকার কাছ থেকে এফ-৩৫ যুদ্ধবিমান আসার পর একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ইসরাইলি পাইলটরা এসব বিমান পরিচালনা করবে। এরপর ইসরাইলি পাইলটরা এসব জঙ্গিবিমান চালনার বিষয়টি তদারকি করবে।

কোনো কোনো পশ্চিমা সূত্র জানিয়েছে, ইহুদিবাদী ইসরাইল যাতে মধ্যপ্রাচ্যে নিজের সামরিক প্রাধান্য নিয়ে দুশ্চিান্তায় না ভোগে সেজন্য সংযুক্ত আরব আমিরাত এ প্রস্তাব দিয়েছে। আবু ধাবি হয়তো ভেবেছে, ইসরাইলি পাইলট দিয়ে বিমান পরিচালনা করার প্রস্তাব দিলে তেল আবিব আর আরব আমিরাতকে এফ-৩৫ দিতে বাধা দেবে না।  সূত্রটি জানিয়েছে, এরইমধ্যে আরব আমিরাতের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল।

পর্যবেক্ষকদের মতে, আবু ধাবির এ প্রস্তাবের কারণে হয়তো আমেরিকার কাছ থেকে এফ-৩৫ কেনার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতকে কোনো প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে না। কিন্তু এর মাধ্যমে আবু ধাবি একটি কৌশলগত ভুল করে বসল। কারণ এর ফলে ইহুদিবাদী ইসরাইল সংযুক্ত আরব আমিরাতের মাথায় চেপে বসার সুবর্ণ সুযোগ পেয়ে যাবে।

সংযুক্ত আরব আমিরাত গত ১৫ সেপ্টেম্বর ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কিন্তু তা সত্ত্বেও আমেরিকার কাছ থেকে আরব আমিরাতের এফ-৩৫ জঙ্গিবিমান কেনার বিরোধিতা করেছে তেল আবিব।

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবর৯ ঘণ্টা পর উত্তরাঞ্চলের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক।
পরবর্তী খবরবুলগেরিয়া থেকে রুশ কূটনীতিক বহিষ্কার: পাল্টা ব্যবস্থা নেবে মস্কো

Leave a Reply