পাখির জন্য মাটির হাঁড়ি বসালো কালীগঞ্জ আঞ্চলিক ভাষা গ্রুপ

বিশ্ব পরিবেশ দিবসে পাখিদের জন্য নিরাপদ আশ্রয় তৈরির লক্ষ্যে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে মাটির হাঁড়ি বসালো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভিত্তিক কালীগঞ্জ আঞ্চলিক ভাষা গ্রুপ।

শনিবার সকালে গ্রুপপটির পক্ষ থেকে উপজেলার বিভিন্ন গ্রামে পাখির নিরাপদ আশ্রয়, পাখি রক্ষা ও তাদের বংশবৃদ্ধির জন্য হাঁড়িগুলো বসানো হয়েছে। হাঁড়িগুলোতে নিচে ছোট ছোট ছিদ্র করা হয়েছে। যার ফলে বৃষ্টির পানি ঢুকলেও নিচের ছিদ্রগুলো দিয়ে পড়ে যাবে। এবং বাসা গুলো দীর্ঘকাল টিকে থাকবে। 

পাখির বাসার জন্য মাটির হাড়ি বসানোর সময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ আঞ্চলিক ভাষা গ্রুপের ক্রিয়েটর এ্যাডমিন সাংবাদিক  শাহরিয়ার আলম সোহাগ, হলুদ সাগর, সাংবাদিক মিশন আলী, মডারেটর তৌহিদুল ইসলাম তৌহিদ, তানভীর স্বাধীন  প্রমুখ।

কালীগঞ্জ আঞ্চলিক ভাষা গ্রুপের এ্যাডমিন সাগর জানান, পাখির নিরাপদ আশ্রয়, পাখি রক্ষা ও তাদের ডিম পাড়ার জন্য হাঁড়িগুলো বসানো হয়েছে। এতে ঝড়, বৃষ্টি, রোদ থেকে পাখিরা বাঁচবে। হাঁড়িগুলোতে বাসা বেঁধে বংশবিস্তার করতে পারবে পাখিরা। বিলুপ্তির হাত থেকে রক্ষা পাবে পাখিরা। পর্যায়ক্রমে গ্রুপের পক্ষ থেকে উপজেলার বিভিন্ন গ্রামে মাটির হাঁড়ি বসানো হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সহ বিভিন্ন ভাবে সাধারণ মানুষ পাখি রক্ষার এই উদ্দোগ কে সাধুবাদ জানিয়েছে।

দৈনিক সত্যের সকাল / তানজির

পূর্ববর্তী খবরনাইজেরিয়ায় অনির্দিষ্টকালের জন্য টুইটার বন্ধ করেছে দেশটির সরকার!
পরবর্তী খবরপাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৪ বর্ষপূর্তি

Leave a Reply